২১-এ ভ্যাকসিন, তবু ৬১ শতাংশ ভারতীয় টীকা নেবে না, বলছে সমীক্ষার এই গুরুত্বপূর্ণ রিপোর্ট

Oct 24, 2020, 12:52 PM IST
1/5

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধন জানিয়েছেন, ২০২১ সালে ভারতে করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে যাবে। আর কয়েকটা মাস সাবধানে থাকতে পারলে করোনাকে হারানো সম্ভব। তবে এরই মধ্যে একটি গুরুত্বপূর্ণ রিপোর্ট বলছে, সেই ভ্যাকসিন নেবে না ৬১ শতাংশ ভারতীয়।  

2/5

আসলে একটি সমীক্ষার রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। বলা হয়েছে, ৬১ শতাংশ ভারতীয় জানিয়েছেন, তাঁরা কোভিড নিয়ে সতর্ক। তাই টীকা নেওয়ার প্রয়োজন রয়েছে বলে মনে করছেন না।

3/5

লোকাল সার্কলস নামের একটি সংস্থা এই সমীক্ষার রিপোর্ট জমা দিয়েছে। তারা করোনা ভ্যাকসিন এলে এদেশের মানুষের কেমন প্রতিক্রিয়া হতে পারে সেটা জানার জন্য সমীক্ষা করেছিল। 

4/5

ভারতের ২২৫টি জেলার ২৫ হাজার মানুষের উপর হয়েছিল সমীক্ষা। সেখানেই অনেকে বলেছেন, তাঁরা করোনা সংক্রমণ রুখতে সতর্ক। তাই আলাদা করে আর টীকা নিতে চান না। ২০২১ সালের মার্চ মাস নাগাদ ভ্যাকসিন বাজারে আসার কথা। তবে এত সংখ্যক মানুষ সেই ভ্যাকসিন নিতে চাইছেন না কেন!

5/5

আসলে বেশিরভাগ মানুষ টীকা নেওয়ার ব্যাপারে তাড়াহুড়ো করতে চান না। এমনই জানাচ্ছে সেই সমীক্ষার রিপোর্ট। অর্থাত্, তারা টীকা বাজারে এলেই সেটা নেওয়ার জন্য ঝাঁপিয়ে পড়তে চান না। বরং একটু ধৈর্য ধরে সেই টীকার পার্শ্বপ্রতিক্রিয়া যাচাই করে নিতে চান।