পারফরম্যান্সে জোর, রেল বোর্ড থেকে ৫০ জন বাবুকে এক ধাক্কায় সরাল মন্ত্রক

| Nov 20, 2019, 22:27 PM IST
1/6

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ভারতীয় রেলে ছাঁটাইয়ের জল্পনার মধ্যেই রেল বোর্ড থেকে ৫০ জন আধিকারিককে সরিয়ে দিল কর্তৃপক্ষ। রেলের দাবি, 'মিনিমাম গর্ভমেন্ট, ম্যাক্সিমাম গর্ভনেন্স'-এর নীতি নেওয়া হয়েছে। মাথাভারী রেল বোর্ড তাই হালকা করার সিদ্ধান্ত।  

2/6

এক ধাক্কায় রেল বোর্ডের কলেবর কমিয়ে দিল রেলমন্ত্রক। রেল বোর্ডে আগে আধিকারিক, পরিচালক মিলিয়ে ছিলেন ২০০ জন। সেই সংখ্যাটা কমিয়ে করা হল ১৫০। 

3/6

রেলমন্ত্রক সূত্রে খবর, ৫০ জন আধিকারিককে সংশ্লিষ্ট জোনে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেখানেই কাজ করবেন তাঁরা। 

4/6

রেলমন্ত্রক সূত্রে আরও খবর, একাধিক কাজ সামলাতে পারেন এমন আধিকারিকদের গুরুত্ব দেওয়া হয়েছে। সরানো হয়েছে তুলনামূলক নিষ্ক্রিয়দের। এতে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সুবিধা হবে। 

5/6

অতিসম্প্রতি শোনা গিয়েছিল, বিশাল পরিমাণ কর্মী ছাঁটাই করতে চলেছে ভারতীয় রেল। গোটাটাই হবে পারফরম্যান্সের ভিত্তিতে। সে কারণে সকলের পারফরম্যান্স রিপোর্টও তৈরি করা হয়েছে। 

6/6

যদিও ছাঁটাইয়ের জল্পনা খারিজ করে রেলমন্ত্রক। কিন্তু কর্মীদের পারফরম্যান্স রিপোর্ট জমা পড়ছে। ফলে জল্পনা থাকছে, আশানুরূপ পারফরম্যান্স যাঁরা করতে পারবেন না, তাঁদের কী হবে? মন্ত্রকের এক আধিকারিদের বক্তব্য, মার্চের আগেই ব্যাপারটা স্পষ্ট। সম্ভবত ভালো পারফরম্যান্স না থাকলে স্বেচ্ছাবসরের প্রস্তাব দেওয়া হবে কর্মীদের।