ভোটলুঠ রুখতে কড়া কমিশন, প্রথম দফায় ২ কেন্দ্রে মোতায়েন থাকবে ১০৪ কোম্পানি বাহিনী

Apr 08, 2019, 18:55 PM IST
1/5

লোকসভা নির্বাচন উত্তরবঙ্গের ২ কেন্দ্রে অভূতপূর্ব নিরাপত্তার ব্যবস্থা করতে চলেছে কমিশন। সোমবার কমিশন সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে ভোটগ্রহণের জন্য মোতায়েন করা হবে ১০৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে যার প্রায় পুরোটাই রাজ্যে এসে পৌঁছেছে। 

2/5

কোচবিহার আসনে রয়েছে মোট ২২০৩টি বুথ। আলিপুরদুয়ারে ভোটগ্রহণ হবে মোট ১৬৪১টি বুথে। সব মিলিয়ে মোট ৩৮৪৪টি বুথে ভোট দেবে মানুষ। এই বুথগুলির নিরাপত্তার জন্য মোট ১০৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। 

3/5

বিশেষজ্ঞরা বলছেন, এক কোম্পানিতে প্রায় ১০০ জন জওয়ান থাকেন। তার মধ্যে ২০ জন জওয়ান থাকেন বাহিনীর রান্নাবান্না ও অন্যান্য পরিচর্যার দায়িত্বে। বাকি ৮০ জন জওয়ান থাকেন নিরাপত্তার দায়িত্বে। 

4/5

সেই হিসেব মতো ১০৪ কোম্পানিতে প্রায় ৮৩২০ জওয়ান নিরাপত্তার দায়িত্বে থাকবেন। অর্থাত্ প্রতি বুথে গড়ে থাকবেন ২ জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান।  

5/5

এছাড়াও বুথের নিরাপত্তায় রাজ্য পুলিসকে ব্যবহার করা হবে বলে জানিয়েছে কমিশন। রাজ্যের বাহিনীর নিরপেক্ষতা বজায় রাখতে ইতিমধ্যে বাহিনীর একাধিক কর্তাকে বদলি করেছে তারা। ফলে ভোট নির্বিঘ্নেই মিটবে বলে আশা করছেন কমিশনের কর্তারা।