কমলা হ্যারিস প্রেসিডেন্ট হলে তা দেশের পক্ষে অপমানজনক: ট্রাম্প

তাহলে কি প্রত্যক্ষভাবেই বর্ণবৈষম্যে সুর মেলাচ্ছেন মার্কিন সর্বেসর্বা। একজন শ্বেতাঙ্গ এই জায়গায় থাকলে কি ট্রাম্প অন্য সুরে কথা বলতেন না! এই জল্পনাও তুঙ্গে।

Updated By: Sep 9, 2020, 05:28 PM IST
কমলা হ্যারিস প্রেসিডেন্ট হলে তা দেশের পক্ষে অপমানজনক: ট্রাম্প
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আমেরিকার নির্বাচনে বড় বিষয় হতে পারে প্রবাসী ভারতীয়দের ভোট। তাই জেনে বুঝেই ছক কষছেন ট্রাম্প - বাইডেন। ট্রাম্পের অস্ত্র মিত্র মোদী হলে বাইডেনের তুরুপের তাস কমলা হ্যারিস। সেই কমলা হ্যারিসকে বাক্যবাণে বিধ্বস্ত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

কমলা হ্যারিস প্রেসিডেন্ট হলে তা আমেরিকার পক্ষে অপমানজনক। এভাবেই ডেমোক্র্যাটদের লক্ষ্য করে তোপ দাগলেন ট্রাম্প। উত্তর ক্যারোলিনা থেকে ট্রাম্প বলেছেন, "বাইডেনের জয় মানে চিনের জয়।" বিশ্বে বৃহত্তম অর্থনীতি হিসেবে প্রতিষ্ঠিত হতে যাচ্ছিল আমেরিকা, কিন্তু সেখানেই বাধা হয়ে দাঁড়িয়েছিল মহামারী। এখন ফের সচল হয়েছে অর্থনীতি। এভাবেই বাইডেনকে একহাত নিলেন ডোনাল্ড ট্রাম্প।

"কেউ ওকে পছন্দ করে না। ও কখনওই আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হতে পারবে না। যদি তা হয় তাহলে সেটি আমেরিকার কাছে অপমানজনক।" এভাবেই কমলা হ্যারিসকে ব্যক্তিগত আক্রমণ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

কিন্তু এখানেই বেশ কয়েকটি প্রশ্ন তুলছেন ওয়াকিবহাল মহেলের একাংশ। কমলা হ্যারিস প্রেসিডেন্ট হলে অপমানটা কীসের! উনি কৃষ্ণাঙ্গ বলে? তাহলে কি প্রত্যক্ষভাবেই বর্ণবৈষম্যে সুর মেলাচ্ছেন মার্কিন সর্বেসর্বা। একজন শ্বেতাঙ্গ এই জায়গায় থাকলে কি ট্রাম্প অন্য সুরে কথা বলতেন না! এই জল্পনাও তুঙ্গে। লাগাতার যেভাবে কৃষ্ণাঙ্গ আন্দোলনে কাঁপছে হোয়াইট হাউস। সেখানে কি ট্রাম্পের এই মন্তব্য ব্যুমেরাং হতে পারে! এই নিয়েও শুরু হয়েছে জোরদার সমালোচনা।

শুধু তাই নয়, অস্ত্রে শান দিয়ে আরও ধারালো ভাবে বাইডেনকে আঘাত করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, " এটা পরিষ্কার কেন চিন এবং হিংসাকারীরা চায় বাইডেন জিতুক।" কারণ বাইডেন জিতলে আমেরিকার নীতির পরিবর্তন আসবে। এভাবেই কমলা হ্যারিস ও জো বাইডেনকে বেকায়দায় ফেলতে চাইলেন মার্কিন প্রেসিডেন্ট। তার সঙ্গে চিনা প্রতিহিংসার আগুন ফের আমেরিকাবাসীর মনে জ্বালিয়ে মসনদ দখলকেই নিশ্চিত করতে চাইলেন ট্রাম্প। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে নভেম্বরের নির্বাচনে একচুলও জমি ছাড়তে নারাজ ডেমোক্র্যাট শিবির। পাল্টা গুটি সাজিয়েছে তাঁরাও। দেখার বিষয় কোনদিকে যায় জনতার রায়।

আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে স্কুলে প্লাস্টিকের তাঁবুতে বসে ক্লাস করছে খুদেরা, ভাইরাল হল ছবি

.