Post Office Scheme: মাত্র ১০০ টাকার অ্যাকাউন্ট আপনাকে দিতে পারে ১৬ লক্ষ !

Post Office Scheme: পোস্ট অফিসে আরডি অ্যাকাউন্ট যবে খুলেছেন, সেই তারিখ থেকে আগামী পাঁচ বছর বা ৬০ মাস পরে আপনার অ্যাকাউন্ট ম্যাচিওর করে। তবে আপনি চাইলে তিন বছর পর এই অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। আর অ্যাকাউন্ট খোলার এক বছর পর ৫০ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারেন। তবে বিনিয়োগের আগে মাথায় রাখতে হবে বেশকিছু বিষয়। প্রথমত, প্রতি মাসে ডিপোজিট ভুললে চলবে না। টানা ৪ মাস কোনও ইনস্টলমেন্ট জমা না পড়লে সেই অ্যাকাউন্ট বাতিল হিসেবে গণ্য হবে। 

Updated By: Sep 11, 2022, 07:33 PM IST
Post Office Scheme: মাত্র ১০০ টাকার অ্যাকাউন্ট আপনাকে দিতে পারে ১৬ লক্ষ !

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: বিনিয়োগের ক্ষেত্রে কেউই ঝুঁকি নিতে চান না। টাকা জমানোর ক্ষেত্রে ব্যাংক অথবা পোস্ট অফিসকেই বেছে নেন সাধারণ মানুষ। তবে পোস্ট অফিস মধ্যবিত্তদের জন্য নতুন নতুন বিকল্প বিনিয়োগ স্কিমের ব্যবস্থা করতেই থাকে। এমনিতেও পোস্ট অফিস (Post Office), ব্যাংকের (Bank) এফডি ও আরডির তুলনায় ভালো রিটার্ন দেয়। অনেকেই মনে করেন বাজারে বিনিয়োগের জন্য পোস্ট অফিসের আরডি স্কিম সবথেকে ভালো। এছাড়াও এর অন্যতম সুবিধা হল, ১০ বছরের ঊর্ধ্বে যে কেউ এখানে একাউন্ট খুলতে পারবেন এবং একাউন্ট খোলার জন্য কম করে ১০০ টাকা থাকলেই হবে। শুধু তাই নয়, এই ১০০ টাকা দিয়েই একটি অসাধারণ স্কিমের বিনিয়োগও করতে পারেন, যার মাধ্যমে পেতে পারেন ১৬ লাখ টাকা।

জুলাই ২০২২ থেকে পোস্ট অফিসের আরডি বা রেকারিং ডিপোজিট একাউন্ট ৫.৮ শতাংশ সুদ দেয়। প্রতি তিন মাস অন্তর চক্রবৃদ্ধি হারে সুদ পাওয়া যায়। আপনি যদি এই সুদের হারে প্রতি মাসে ১০ হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে ১০ বছরের পরে সুদ সমেত আপনার অ্যাকাউন্টে থাকবে ১৬ লক্ষ টাকা। যদি হিসেব করে দেখেন, তাহলে ১৬ লক্ষেরও বেশি। প্রতি মাসে ১০ হাজার টাকা জমালে ১০ বছরে ১২ লক্ষ টাকা জমে। তিন মাস অন্তর ৫.৮ শতাংশ চক্রবৃদ্ধি সুদের হারে সুদ পাচ্ছেন ৪,২৬,৪৭৬ টাকা। ফলে ১০ বছর পর হাতে পাচ্ছেন মোট ১৬ লক্ষ ২৬ হাজার ৪৭৬ টাকা।   

আরও পড়ুন : 7th Pay Commission: বাড়ছে ডিএ! জেনে নিন, কত হবে আপনার বেতন...

পোস্ট অফিসে আরডি অ্যাকাউন্ট যবে খুলেছেন, সেই তারিখ থেকে আগামী পাঁচ বছর বা ৬০ মাস পরে আপনার অ্যাকাউন্ট ম্যাচিওর করে। তবে আপনি চাইলে তিন বছর পর এই অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। আর অ্যাকাউন্ট খোলার এক বছর পর ৫০ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারেন। তবে বিনিয়োগের আগে মাথায় রাখতে হবে বেশকিছু বিষয়। প্রথমত, প্রতি মাসে ডিপোজিট ভুললে চলবে না। টানা ৪ মাস কোনও ইনস্টলমেন্ট জমা না পড়লে সেই অ্যাকাউন্ট বাতিল হিসেবে গণ্য হবে। যদিও ২ মাসের মধ্যে অ্যাকাউন্ট পুনরুদ্ধারের সুযোগ থাকবে। সেই সুযোগ খোয়ালেও একেবারে বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট।আগে থেকে ৬ মাসের ইনস্টলমেন্ট দিতে চাইলে ছাড় পাবেন গ্রাহকরা। তবে মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগে গ্রাহকের মৃত্যু ঘটলে মনোনীত নমিনিকে রিটার্নের টাকা দেওয়া হবে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.