Modi-র সঙ্গে Delhi-তে রবিবার দেখা করবেন Yogi, ইউপি মন্ত্রিসভা নিয়ে বৈঠকের সম্ভাবনা

উপমুখ্যমন্ত্রী পদের জন্য স্বতন্ত্র দেব সিং (Swatantra Dev Singh), বেবী রানি মৌর্য (Baby Rani Maurya), কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) এবং ব্রিজেশ পাঠকের (Brijesh Pathak) নাম আলোচনায় রয়েছে।

Updated By: Mar 13, 2022, 11:47 AM IST
Modi-র সঙ্গে Delhi-তে রবিবার দেখা করবেন Yogi, ইউপি মন্ত্রিসভা নিয়ে বৈঠকের সম্ভাবনা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশে (Uttar Pradesh) টানা দ্বিতীয়বার ক্ষমতা ধরে রাখার কিছুদিন পরে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রবিবার দিল্লি সফরে যাবেন। এই সফরে ইউপি মন্ত্রিসভা ২.০ নিয়ে আলোচনা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) সঙ্গে দেখা করবেন তিনি।

বৈঠকে শপথ গ্রহণ অনুষ্ঠানের তারিখ নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। এএনআই-এর মতে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah), ভারতীয় জনতা পার্টি (BJP) জাতীয় সভাপতি (National President) জেপি নাড্ডা (JP Nadda) এবং জাতীয় সাধারণ সম্পাদক (National General Secretary) বিএল সন্তোষও (BL Santosh) বৈঠকে যোগ দেবেন। উত্তর প্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিং (Swatantra Dev Singh), মন্ত্রী সুনীল বানসাল (Sunil Bansal), রাজ্য ইনচার্জ রাধামোহন সিং (Radha Mohan Singh) থাকবেন আদিত্যনাথের সঙ্গে।

জানা গেছে, বিজেপি যোগী মন্ত্রিসভায় নতুন উপ-মুখ্যমন্ত্রীর পাশাপাশি বেশ কিছু নতুন মুখকে আনার কথা ভাবছে। এটাও অনুমান করা হচ্ছে যে বিজেপি নেতৃত্ব যোগ্যতা, জাতি এবং আঞ্চলিক সমীকরণের ভিত্তিতে সম্ভাব্য উপমুখ্যমন্ত্রী ও মন্ত্রীদের একটি প্রাথমিক তালিকা তৈরি করেছে।

উপমুখ্যমন্ত্রী পদের জন্য স্বতন্ত্র দেব সিং (Swatantra Dev Singh), বেবী রানি মৌর্য (Baby Rani Maurya), কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) এবং ব্রিজেশ পাঠকের (Brijesh Pathak) নাম আলোচনায় রয়েছে।

যদিও স্বতন্ত্র দেব সিং, একজন কুর্মি নেতা (Kurmi leader) এবং তিনি রাজ্যের পরিবহন মন্ত্রীও ছিলেন। তিনি উত্তরপ্রদেশে বিজেপির বড় জয়ের পিছনে বিশিষ্ট মুখদের একজন বলে মনে করা হয়।

বেবি রানী মৌর্যও (Baby Rani Maurya) উপমুখ্যমন্ত্রীর দৌড়ে রয়েছেন কারণ তিনি উত্তরাখণ্ডের রাজ্যপাল ছিলেন এবং উত্তরপ্রদেশের জাটব সমাজের (Jatav society) একজন সুপরিচিত মুখ।

নির্বাচনে সিরাথু (Sirathu) আসন থেকে হেরে যাওয়া কেশব প্রসাদ মৌর্য (Keshav Prasad Maurya) দলের ওবিসি (OBC) মুখ এবং তাকে আবার উপমুখ্যমন্ত্রী করা হতে পারে বলেও মনে করছেন অনেকে।

লখনউ ক্যান্টনমেন্ট (Lucknow Cantonment) আসন থেকে জয়ী আইনমন্ত্রী ব্রিজেশ পাঠকও (Brijesh Pathak) ব্রাহ্মণ সমীকরণ বজায় রাখতে যোগী সরকারে উপমুখ্যমন্ত্রীর ভূমিকা পেতে পারেন।

অন্যদিকে, জল্পনা চলছে যে যোগী সরকার ২.০-তে, বিজেপির সিনিয়র নেতৃত্ব, দুই প্রাক্তন পুলিশ অফিসার, রাজেশ্বর সিং এবং অসীম অরুণকে অন্তর্ভুক্ত করার কথাও বিবেচনা করছে।

আরও পড়ুন: Assembly Elections 2022: ৫ রাজ্যের ভোটে ভরাডুবি, পদ ছাড়তে চলেছে Gandhi পরিবার? 

উত্তরপ্রদেশ পুলিশের অফিসার রাজেশ্বর সিং লখনউয়ের সরোজিনী নগর (Sarojini Nagar) আসন থেকে জিতেছেন। আসিম অরুণ, ADG পদমর্যাদার একজন অফিসার এবং কানপুরের প্রথম পুলিশ কমিশনার, কনৌজ (সদর) (Kannauj (Sadar)) আসন থেকে জয়ী হয়েছেন।

পঙ্কজ সিং (Pankaj Singh), নয়ডা (Noida) বিধানসভা আসন থেকে বিজেপির প্রার্থী এবং কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ছেলে যিনি ১,৮১,৫১৩ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তিনিও যোগী মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.