পিছু হটলেন কারাট, সিপিআইএম কেন্দ্রীয় কমিটিতে গৃহীত ইয়েচুরির বেশ কয়েকটি তত্ত্ব

দলের নতুন লাইন কী হবে এই বিতর্কে অনেকটাই পিছু হঠলেন CPIM সাধারণ সম্পাদক প্রকাশ কারাট।  তাঁর লাইনকে চ্যালেঞ্জ জানিয়ে সীতারাম ইয়েচুরি যে তত্ত্ব পেশ করেছিলেন  তার বেশ কয়েকটি বিষয় গৃহীত হয়েছে । সিপিআইএম কেন্দ্রীয় কমিটিতে  সিদ্ধান্ত হয়েছে কারাটের পেশ করা দলিলটি পরিবর্তন করা হবে। নতুন দলিল নিয়ে আলোচনা হবে পার্টি কংগ্রেসে। দলের নয়া কৌশলগত লাইন কী হবে , তা নিয়ে বিতর্ক তুঙ্গে পৌছয় সিপিআইএম কেন্দ্রীয় কমিটির বৈঠকে।  প্রকাশ কারাটের লাইনকে চ্যালেঞ্জ জানিয়ে কেন্দ্রীয় কমিটির বৈঠকে পাল্টা তত্ত্ব পেশ করেন সীতারাম  ইয়েচুরি ।  

Updated By: Oct 30, 2014, 09:02 AM IST
পিছু হটলেন কারাট, সিপিআইএম কেন্দ্রীয় কমিটিতে গৃহীত ইয়েচুরির বেশ কয়েকটি তত্ত্ব

ব্যুরো: দলের নতুন লাইন কী হবে এই বিতর্কে অনেকটাই পিছু হঠলেন CPIM সাধারণ সম্পাদক প্রকাশ কারাট।  তাঁর লাইনকে চ্যালেঞ্জ জানিয়ে সীতারাম ইয়েচুরি যে তত্ত্ব পেশ করেছিলেন  তার বেশ কয়েকটি বিষয় গৃহীত হয়েছে । সিপিআইএম কেন্দ্রীয় কমিটিতে  সিদ্ধান্ত হয়েছে কারাটের পেশ করা দলিলটি পরিবর্তন করা হবে। নতুন দলিল নিয়ে আলোচনা হবে পার্টি কংগ্রেসে। দলের নয়া কৌশলগত লাইন কী হবে , তা নিয়ে বিতর্ক তুঙ্গে পৌছয় সিপিআইএম কেন্দ্রীয় কমিটির বৈঠকে।  প্রকাশ কারাটের লাইনকে চ্যালেঞ্জ জানিয়ে কেন্দ্রীয় কমিটির বৈঠকে পাল্টা তত্ত্ব পেশ করেন সীতারাম  ইয়েচুরি ।  

কারাত শিবিরের বক্তব্য, বিজেপি বিরেধী আন্দোলন জোরদার করতে বাম মঞ্চ গড়া জরুরি।
ইয়েচুরির  বক্তব্য, শুধু বাম মঞ্চই যথেষ্ট নয়,  ইস্যুর ভিত্তিতে কংগ্রেসকেও সমর্থন করতে হবে।

চার দিন কেন্দ্রীয় কমিটি এই দুই লাইন নিয়ে  টানা আলোচনা করে ।

বুদ্ধদেব  ভট্টাচার্য , ভিএস অচ্যুতানন্দনের  মতো হেভিওয়েট নেতাদের  সমর্থন  পান ইয়েচুরি। রীতিমতো নোট লিখে ইয়েচুরির পক্ষে  মত দেন তাঁরা ।  শুধু এঁরাই নন,  মানিক সরকারসহ  ত্রিপুরা থেকে নির্বাচিত সিপিআইএম কেন্দ্রীয় কমিটির  সদস্যরা ইয়েচুরির পক্ষেই মত দিয়েছেন। এরাজ্যের কেন্দ্রীয় কমিটির সদস্যদের বড় অংশও  ইয়েচুরির  লাইনকেই সমর্থন করেছেন। ব্যতিক্রম  বিমান বসু , সূর্যকান্ত মিশ্র  ।

সাধারণত এরকম অবস্থায় ভোটাভুটি পথেই যান সিপিআইএম নেতৃত্ব। সিপিআইএম কেন্দ্রীয় কমিটি সূত্রে খবর, আলোচনা যে পথে চলছিল তাতে ভোটাভুটিতে  কারাট লাইন  জয়ী হলেও জয়ের ব্যবধান পাঁচ ভোটের বেশি হত না।  তখনই সীতারাম ইয়েচুরির মূল বক্তব্যগুলি মেনে নিয়ে নতুন দলিল তৈরি  সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় কমিটি।  আগামী বছর পার্টি কংগ্রেসে সেই দলিল নিয়ে আলোচনা হবে।  

 

.