যমুনার দুর্গন্ধ যেন ট্রাম্পের নাকে না যায়, নদীতে ছাড়া হল ৫০০ কিউসেক জল

আগামী ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

Updated By: Feb 19, 2020, 02:19 PM IST
যমুনার দুর্গন্ধ যেন ট্রাম্পের নাকে না যায়, নদীতে ছাড়া হল ৫০০ কিউসেক জল

নিজস্ব প্রতিবেদন: ভারত সফরে মার্কিন প্রেসিডেন্টকে তুষ্ট করতে কোনও কিছুই বাদ রাখছে না সরকার। একদিকে আহমেদাবাদ থেকে মোতেরা যাওয়ার পথে রাস্তার ধারে পাঁচিল তুলে বস্তি আড়াল করা হয়েছে। অন্যদিকে, মোতেরায়া বস্তিবাসী ৪৫ পরিবারকে দেওয়া হয়েছে উচ্ছেদের নোটিস। এবার রাজধানী ও আগ্রার দুর্গন্ধ ঢাকতে নতুন ব্যবস্থা নিল কেন্দ্র।

আরও পড়ুন-ভারতের সঙ্গে বড় কোনও বাণিজ্যক চুক্তি এখনই নয়: ট্রাম্প

এমনতেই বাতাসের দূষণে কাহিল রাজধানী ও আগ্রা। তার ওপরে ভয়ঙ্কর দূষণে বিপর্যস্ত যমুনা। সেই দূষণ কিছুটা কমাতে বুলন্দশহরের গঙ্গানহর থেকে ৫০০ কিউসেক জল ছাড়ল উত্তরপ্রদেশের সেচ দফতর। উদ্দেশ্য, পরিবেশের কিছুটা উন্নতি করা।

আগামী ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখান থেকে তিনি যাবেন দিল্লি ও আগ্রা। উত্তরপ্রদেশ সেচ দফতরের ইঞ্জিনিয়ার ধর্মেন্দ্র সিং ফোগত সংবাদমাধ্যমে বলেন, আগ্রায় আসছেন ট্রাম্প। সেকথা মাথায় রেখে যমুনায় ৫০০ কিউসেক জল ছাড়া হয়েছে। এতে যমুনার দূষিত পরিস্থিতির কিছুটা উন্নতি হবে। ২০ তারিখের মধ্যে ওই জল মথুরায় যমুনার সঙ্গে মিশবে। ২১ তারিখ বিকেলে আগ্রায় পৌঁছে যাবে।

আরও পড়ুন-শেষযাত্রায় সাহেব, প্রিয় 'দাদা'কে হারিয়ে কান্নায় ভেঙে পড়লেন ঋতুপর্ণা-রচনা

উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পরিষদের অধিকর্তা অরবিন্দ কুমার বলেন, ওই ৫০০ কিউসেক জলের একটা প্রভাব নিশ্চয় পড়বে। এর ফলে যমুনার জল পানের উপযুক্ত হবে না ঠিকই তবে দুর্গন্ধ কিছুটা দূর করবে।

.