কাল সকাল ৭টায় নাগপুর জেলে ইয়াকুব মেমনের ফাঁসি

মুম্বই বিস্ফোরণের মূল অভিযুক্ত ইয়াকুব মেমনের ফাঁসির সাজাই বহাল রাখল সুপ্রিম কোর্ট। ফাঁসির আদেশ রদের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে মেমন। সেই আর্জির শুনানিতে দুই বিচারপতির মতভেদের জেরে  মামলা যায় উচ্চতর বেঞ্চে। তিন বিচারপতির বেঞ্চে সেই আবেদনের শুনানির পর আজ ফাঁসির সাজাই বহাল রাখল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে শুনানি চলাকালীনই রাষ্ট্রপতির কাছে নতুন করে প্রাণভিক্ষার আর্জি জানান মেমনের আইনজীবী।

Updated By: Jul 29, 2015, 06:10 PM IST
কাল সকাল ৭টায় নাগপুর জেলে ইয়াকুব মেমনের ফাঁসি

ওয়েব ডেস্ক:  ইয়াকুবের ফাঁসি রদের অন্তিম আবেদনও খারিজ করে দিল শীর্ষ আদালত। মুম্বই বিস্ফোরণের মূল অভিযুক্ত ইয়াকুব মেমনের ফাঁসির সাজাই বহাল রাখল সুপ্রিম কোর্ট। এবার রাষ্ট্রপতি সম্মতি দিলেই আগামিকাল, বৃহস্পতিবার সকাল৭টায় নাগপুর জেলে ফাঁসি হতে চলেছে ইয়াকুবের। ফাঁসির আদেশ রদের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে মেমন। সেই আর্জির শুনানিতে দুই বিচারপতির মতভেদের জেরে  মামলা যায় উচ্চতর বেঞ্চে। তিন বিচারপতির বেঞ্চে সেই আবেদনের শুনানির পর আজ ফাঁসির সাজাই বহাল রাখল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে শুনানি চলাকালীনই রাষ্ট্রপতির কাছে নতুন করে প্রাণভিক্ষার আর্জি জানান মেমনের আইনজীবী। এদিকে, মহারাষ্ট্রের রাজ্যপাল ইয়াকুবের প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন।

এর আগে মেমনের চূড়ান্ত আর্জি খারিজ করে দিয়েছিলেন বিচারপতি অনিল আর দাভে। কিন্তু ওই বেঞ্চেরই বিচারপতি কুরিয়ান জোসেফ জানিয়েছিলেন আর্জি খারিজ প্রক্রিয়ায় পদ্ধতিগত ত্রুটি রয়েছে।  দুই বিচারপতির মতবিরোধের জেরেই মামলা যায় উচ্চতর বেঞ্চে। আর্জি খারিজের প্রক্রিয়ায় পদ্ধতিগত ত্রুটি নেই বলেই জানিযেছে তিন বিচারপতির বেঞ্চ।

.