শত্রুপক্ষের সঙ্গে এবার থেকে সম্মুখসমরে লড়াই করবেন ভারতীয় মহিলা সেনাকর্মীরা!

এবার থেকে শত্রুপক্ষের সঙ্গে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে সম্মুখসমরে লড়়াইয়ের সুযোগ পাবেন মহিলা সেনাকর্মীরা। আজ একথা জানিয়ে দিলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। সেনাবাহিনীতে কাজ করা সত্ত্বেও এতদিন পর্যন্ত মহিলাদের সরাসরি যুদ্ধে যাওয়ার অনুমতি ছিল না।    

Updated By: Jun 4, 2017, 05:44 PM IST
শত্রুপক্ষের সঙ্গে এবার থেকে সম্মুখসমরে লড়াই করবেন ভারতীয় মহিলা সেনাকর্মীরা!
ছবি সৌজন্য : টুইটার

ওয়েব ডেস্ক : এবার থেকে শত্রুপক্ষের সঙ্গে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে সম্মুখসমরে লড়়াইয়ের সুযোগ পাবেন মহিলা সেনাকর্মীরা। আজ একথা জানিয়ে দিলেন ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত। সেনাবাহিনীতে কাজ করা সত্ত্বেও এতদিন পর্যন্ত মহিলাদের সরাসরি যুদ্ধে যাওয়ার অনুমতি ছিল না।    

আজ সেনা প্রধান রাওয়াত বলেন, প্রথমিক ভাবে সেনাবাহিনীর পুলিশ বিভাগে নেওয়া হবে মহিলাদের। তারপর তাদের জওয়ান পদে নিয়ে যাওয়া হবে। জার্মানি, অস্ট্রেলিয়া, কানাডা, আমেরিকা, ব্রিটেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, নরওয়ে, সুইডেন ও ইজরায়েল ছাড়া বিশ্বের আর কোনও দেশে মহিলারা সেনাবাহিনীতে সরাসরি যুদ্ধে যাওয়ার অনুমতি পান না। কিন্তু, এবার ভারত খুব শীঘ্রই এই পথে হাটবে।  

বর্তমানে মহিলারা সেনাবাহিনীতে চাকরি করলেও নির্দিষ্ট কিছু পদেই কাজ করেন তারা। সেনা প্রধান বলেন, বিষয়টি এখন কেন্দ্রীয় সরকারের বিবেচনাধীন।

আরও পড়ুন- যোগাযোগ ব্যবস্থায় যুগান্তর আনতে ISRO-র নয়া বাজি GSAT-19 ও GSAT-11

.