ধর্মস্থানে মহিলাদের প্রবেশে আর কোনও বাধা নেই

ঈশ্বরের কাছে নারী পুরুষ কোনও ভেদাভেদ নেই। তাঁর কাছে সবাই সমান। সবাই তাঁর কাছে সন্তান। আর তাই কোনও আইনই ঈশ্বরের কাছে যাওয়া থেকে কাউকে আটকাতে পারে না। তবুও এমনটাই করা হচ্ছিল। মহারাষ্ট্রের অনেক মন্দিরে ঢুকতে বাধা দেওয়া হচ্ছিল মহিলাদের। কিন্তু আজ বম্বে হাইকোর্ট নির্দেশ দিয়ে দেয় যে, কোনও ধর্মস্থানে মহিলাদের প্রবেশে বাধা দেওয়া যাবে না।

Updated By: Apr 1, 2016, 07:48 PM IST
ধর্মস্থানে মহিলাদের প্রবেশে আর কোনও বাধা নেই

ওয়েব ডেস্ক: ঈশ্বরের কাছে নারী পুরুষ কোনও ভেদাভেদ নেই। তাঁর কাছে সবাই সমান। সবাই তাঁর কাছে সন্তান। আর তাই কোনও আইনই ঈশ্বরের কাছে যাওয়া থেকে কাউকে আটকাতে পারে না। তবুও এমনটাই করা হচ্ছিল। মহারাষ্ট্রের অনেক মন্দিরে ঢুকতে বাধা দেওয়া হচ্ছিল মহিলাদের। কিন্তু আজ বম্বে হাইকোর্ট নির্দেশ দিয়ে দেয় যে, কোনও ধর্মস্থানে মহিলাদের প্রবেশে বাধা দেওয়া যাবে না।

মহারাষ্ট্রের আহমেদনগরের শনি সিঙ্গাপুর মন্দিরে এতদিন মেয়েদের প্রবেশ করায় নির্দেশ ছিল না। সেই নিয়মকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হন পাবলিক ইন্টারেস্ট লিটিগেশনের পক্ষ থেকে বিদ্যা বল এবং নীলিমা বর্মা। তাঁদের অভিযোগ ছিল, কোনও ধর্মীয় স্থানেই নারী-পুরুষ ভেদাভেদ করা চলবে না। আজ আদালত তাঁদের পক্ষে রায় দিয়েছে। ঘোষণা করেছে, ধর্মীয় স্থানে লিঙ্গের ভেদাভেদ করা যাবে না।

প্রসঙ্গে পাবলিক ইন্টারেস্ট লিটিগেশনের আবেদনকারী নীলিমা বর্মা জানিয়েছেন, আদালতের রায়ে তাঁরা খুবই খুশি। এখন যে কোনও মন্দিরে নারীদের প্রবেশে আর কোনও বাধা নেই। এতদিন ধরে চলা এই নিয়মই ছিল খুবই দুর্ভাগ্যজনক। ধর্মীয় স্থানে লিঙ্গ ভেদাভেদ থাকা কাম্য নয় কখনওই।

.