Amritsar Golden Temple: 'এটা ভারত নয়, পঞ্জাব'! মুখে আঁকা তেরঙা, তরুণীকে ফেরাল স্বর্ণমন্দির থেকে...

Golden Temple in Amritsar: দেশের ধর্মীয় স্থানে জাতীয় আবেগ প্রকাশে কোনও বাধা রয়েছে? থাকার কথা নয়, কিন্তু ঘটনা অনেকটা সেরকমই ঘটেছে। অমৃতসর স্বর্ণমন্দিরের এক সেবাদার এক তরুণীকে জানান-- এটা পঞ্জাব, ভারত নয়! কেন বললেন তিনি এই কথা?

Updated By: Apr 17, 2023, 07:26 PM IST
Amritsar Golden Temple: 'এটা ভারত নয়, পঞ্জাব'! মুখে আঁকা তেরঙা, তরুণীকে ফেরাল স্বর্ণমন্দির থেকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তরুণীর গালে আঁকা তেরঙা। আর এই তেরঙা-চিহ্ন নিয়ে এক তরুণী ঢুকতে গিয়েছিলেন অমৃতসরের স্বর্ণমন্দিরে। কিন্তু তাঁকে শুনতে হল--'এটা পঞ্জাব, ভারত নয়'! যা নিয়ে রীতিমতো বিতর্ক তৈরি হয়েছে। শোরগোল নেটপাড়া। তবে কি দেশের ধর্মীয় স্থানে জাতীয় আবেগ প্রকাশে কোনও অন্তরায় ঘটছে?

আরও পড়ুন: Gujarat: মৃত্যুর দু'বছর পরে ফিরলেন 'তিনি'! কোভিডের বলি, হয়ে গিয়েছিল অন্ত্যেষ্টিও, কিন্তু ...

সংবাদসূত্রে জানা গিয়েছে, ওই মহিলা আতারিতে ফ্ল্যাগ-লোয়ারিং সেরিমনি দেখে অমৃতসর মন্দিরে এসেছিলেন। তাঁর গালে তাই স্বাভাবিক ভাবেই আঁকা ছিল তেরঙার চিহ্ন। একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক মন্দিরকর্মীর সঙ্গে ওই মহিলার বচসা বেধেছে। অমৃতসরের স্বর্ণমন্দিরের ওই কর্মী, যাঁরা 'সেবাদার' বলে পরিচিত, ওই মহিলাকে বারবার মন্দিরে ঢুকতে বাধা দিচ্ছেন। কেন তিনি ঢুকতে পারবেন না যখন জানতে চান ওই তরুণী তখন সেবাদারের উত্তরে নিঃসন্দেহে তাঁর আক্কেল গুড়ুম হয়ে যায়। কেননা, সেবাদার তাঁকে জানান, এটা পঞ্জাব, ভারত নয় যে, ভারতের পতাকাচিহ্ন এঁকে তিনি এখানে ঢুকবেন!

আরও পড়ুন: India's Railway Saga: ১৭০ বছর আগে আজকের দিনে কী ঘটেছিল জানলে অবাক হবেন...

ওই তরুণীর সঙ্গে এক পুরুষও ছিলেন। তাঁরা দুজনেই বিষয়টি নিয়ে সেবাদারের সঙ্গে কথা বলছিলেন। তাঁরা বলতে চাইছিলেন, যে-ভারতের ধর্মীয় ঐতিহ্যের ধারণা এই মন্দিরের মধ্যে দিয়ে প্রকাশিত সেই ভারতের জাতীয়তাবোধই এই তেরঙার মধ্যে দিয়ে প্রতিফলিত।

বিষয়টি নিয়ে পরে 'শিরোমনি গুরদুয়ারা প্রবন্ধক কমিটি' তথা 'এসজিপিসি'র সাধারণ সচিব গুরচরণ সিং গারেওয়াল জানিয়েছেন, শিখেরা ভারতের স্বাধীনতা সংগ্রামের ক্ষেত্রে সব সময় সামনে থেকেছে এবং স্বাধীনতা অর্জনে বিশেষ অবদানও রেখেছে। এর পাশাপাশি গুরচরণ সিং অবশ্য এ-ও মনে করিয়ে দেন, যে-কর্মীর আচরণ প্রশ্নচিহ্নের মুখে তিনি যে কোনও ভাবে দেশের পতাকার অবমাননা করেছেন, এমনটা বলা যায় না। 

অবশ্য'শিরোমনি গুরদুয়ারা প্রবন্ধক কমিটি' তথা 'এসজিপিসি'র সাধারণ সচিব গুরচরণ সিং গারেওয়াল ঘটনার জন্য দুঃখপ্রকাশও করেছেন। তিনি জানিয়েছেন, এটা ধর্মীয় স্থান। এখানে সকলেই স্বাগত। তবে কিছু নিয়মকানুন তো থাকেই প্রতিটি ধর্মীয় স্থানের। কিন্তু তবুও যদি আমাদের কোনও মন্দিরকর্মীর কোনও আচরণে কেউ আহত হন, তবে আমরা এজন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.