স্টেশনেই মহিলার প্রসব করালেন ‘থানের চৌকিদার’-রা

 কী এই ‘ওয়ান রুপি ক্লিনিক’? রেলে জরুরীকালীন চিকিত্সা ব্যবস্থার জন্য বম্বে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন সমীর জ়াভেরি নামে এক সমাজকর্মী

Updated By: Apr 27, 2019, 02:43 PM IST
স্টেশনেই মহিলার প্রসব করালেন ‘থানের চৌকিদার’-রা
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: আরও এক বার সফল। সৌজন্যে থানে স্টেশনের ‘ওয়ান রুপি ক্লিনিকস’। আজ সকালে থানে স্টেশনে এক প্রসূতির সফলভাবে প্রসব করান ‘ওয়ান রুপি ক্লিনিক’-এর চিকিত্সকরা। তাঁদের তত্পরতার প্রশংসা করেছেন খোদ রেলমন্ত্রী পীয়ূস গোয়েল। একটি টুইটে তিনি লেখেন, “দেশের সেবায় সবর্দা প্রস্তুত থানে কা চৌকিদার”।

শনিবার সকালে মুম্বই যাওয়ার পথে কঙ্কন কন্যা এক্সপ্রেসে হঠাত্ প্রসব যন্ত্রণা শুরু হয় পুজা চৌহান নামে ২০ বছরের ওই মহিলার। দ্রুত রেল কর্তৃপক্ষের কাছে খবর যায়। এর পর থানে স্টেশনে দাঁড় করানো হয় ট্রেন। সেখানে ‘ওয়ান রুপি ক্লিনিক’-র চিকিত্সকদের অক্লান্ত প্রচেষ্টায় সন্তান প্রসব করেন ওই মহিলা। ওই নবজাতকের ছবি সোশ্যাল মিডিয়া পোস্ট করেছেন তাঁরা। জানিয়েছেন, মা ও শিশু দু’জনেই সুস্থ রয়েছে। এ ধরনের ঘটনায় একাধিকবার গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে দেখা গিয়েছে রেলের ‘ওয়ান রুপি ক্লিনিক’।

আরও পড়ুন- “অন্ধকারে নিজের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছি”, বললেন মোদীর কপ্টার বিতর্কে বরখাস্ত আইএএস অফিসার

 কী এই ‘ওয়ান রুপি ক্লিনিক’? রেলে জরুরীকালীন চিকিত্সা ব্যবস্থার জন্য বম্বে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন সমীর জ়াভেরি নামে এক সমাজকর্মী। ওই মামলায় সেন্ট্রাল রেল এবং ওয়েস্টার্ন রেলকে স্টেশনে ক্লিনিক তৈরির নির্দেশ দেয় আদালত। সে থেকেই এই ‘ওয়ান রুপি ক্লিনিক’-এর সূত্রপাত। গত বছর জুনে রেলের নিয়ম না মানার অভিযোগে কুরলা, ঘাটকোপার, বদালা, গোবান্দি, বাশি এবং বুলুন্দ স্টেশনে এই ক্লিনিকের শাখা বন্ধ করে দেয় ওয়েস্টার্ন রেল।

উল্লেখ্য, গত ৭ এপ্রিল থানে রেলস্টেশনে ওই ক্লিনিকের চিকিত্সকরা এক মহিলার পুত্র সন্তান প্রসব করান। কুরলা যাওয়ার সময় ট্রেনে শুরু হয় তাঁর প্রসব যন্ত্রণা। মহিলা আরপিএফ (রেলওয়ে প্রোটেকশন পুলিস)-এ তত্পরতায় থানের ‘ওয়ান রুপি ক্লিনিকে’ নিয়ে যাওয়া হয় ওই মহিলাকে। গত বছর মে মাসেও সফলভাবে প্রসব করাতে সক্ষম হন ওই ক্লিনিকের চিকিত্সকরা।

.