উইন্ডমিল হাওয়া থেকে বানাতে পারে জল! অদ্ভুত যুক্তি মোদীজির

মোদী বলেছেন, উইন্ডমিল বাতাস থেকে জলীয় বাষ্প টেনে সেটিকে পানীয় জলে পরিণত করতে পারে!

Updated By: Oct 19, 2020, 07:05 PM IST
উইন্ডমিল হাওয়া থেকে বানাতে পারে জল! অদ্ভুত যুক্তি মোদীজির

নিজস্ব প্রতিবেদন: মাঝে-মাঝেই বিজেপি ভারতীয় পুরাণের নানা ঘটনাকে কেন্দ্র করে নতুন ব্যাখ্যা বা যুক্তির বিচিত্র 'মণিমুক্তো' ছড়িয়ে থাকে। এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'অবদান'ও কেউ অস্বীকার করতে পারবেন বলে মনে হয় না।

সম্প্রতি নরেন্দ্র মোদী তেমনই এক অদ্ভুদ যুক্তি দেখিয়েছেন। তবে তা পুরাণ নিয়ে নয়, বিজ্ঞান নিয়ে। মোদী বলেছেন, উইন্ডমিল বাতাস থেকে জলীয় বাষ্প টেনে সেটিকে পানীয় জলে পরিণত করতে পারে! ডেনমার্কের এক রিনিউয়েবল এনার্জি কোম্পানির সিইও হেনরিক অ্যান্ডারসনের সঙ্গে বাতাসের শক্তি সংক্রান্ত একটি আলোচনায় চলতি মাসের প্রথম দিকে মোদী এমনই মত প্রকাশ করেছেন বলে শোনা গিয়েছে।

মোদী নাকি বলেছেন, টারবাইন যে শুধু হাওয়াকে কাজে লাগিয়ে শক্তি উৎপাদন করে তা-ই নয়; তা থেকে অক্সিজেন ও জলও মেলে! উপকূল অঞ্চলের বাতাসে প্রচুর জলীয় বাস্প থাকে। বাতাস থেকে সেই জলীয় বাষ্প শুষে নেয় উইন্ডমিল। তার পর তা ঘনীভূত করে উৎপাদন করে জল। তিনি এমনকি জানান, টারবাইন বাতাস থেকে অক্সিজেনও আলাদা করতে পারে!
 
উইন্ডমিল আসলে বায়ুশক্তিকে বিদ্যুৎশক্তিতে পরিণত  করে। জল কি সে একেবারেই বের করতে পারে না? হ্যাঁ, পারে। সাধারণত এটি যত এনার্জি উৎপাদন করে তার সবটাই লেগে যায় নোনাজলকে পরিশুদ্ধ করে সামান্য পরিমাণ পানীয় জল উৎপাদন করতে!

হাওয়া থেকে শক্তি উৎপাদন ছাড়া হাওয়াকল যে আর কিছুই পারে না, তা-ও নয়। নেদারল্যান্ডসে যেমন একবার টারবাইনকে কাজে লাগিয়ে সমুদ্রজলকে নুনমুক্ত করার চেষ্টা করা হয়েছিল। 

কিন্তু হাওয়া থেকে অক্সিজেন বের করা! না, বলতেই হচ্ছে, এক্ষেত্রে মোদীর কল্পনা একটু বেশি দূরই এগিয়েছে। 

আরও পড়ুন:  কেন্দ্রের প্রকল্পগুলি থেকে শুধু বঞ্চিত করাই নয়; বিভেদের রাজনীতিও করছেন মমতা: নাড্ডা

.