Karwa Chauth: করবা চৌথে উপবাস স্ত্রীর মর্জি, না করলে নিষ্ঠুরতা বলা যায় না: হাইকোর্ট

আদালত বলে, ভিন্ন ধর্মে বিশ্বাস বা কিছু নির্দিষ্ট ধর্মাচরণ না করা, তা কখনওই নিষ্ঠুরতার মধ্যে পড়ে না। তাই শুধু এর উপর ভিত্তি করে এটা বলা যায় না যে, স্বামীর প্রতি সেই স্ত্রীর সম্মান বা শ্রদ্ধা নেই। 

Updated By: Dec 23, 2023, 05:48 PM IST
Karwa Chauth: করবা চৌথে উপবাস স্ত্রীর মর্জি, না করলে নিষ্ঠুরতা বলা যায় না: হাইকোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করবা চৌথে উপবাস করা না করা একজন স্ত্রীর মর্জি। তিনি উপবাস করতে না চাইলে, সেটাকে তাঁর 'নিষ্ঠুরতা' বলে দেগে দিতে পারেন না কোনও স্বামী। এক দম্পতির ডিভোর্স মামলার পরিপ্রেক্ষিতে এমনটাই বলল দিল্লি হাইকোর্ট। 

স্ত্রী করবা চৌথে উপবাস করেননি। তাই তাঁকে ডিভোর্স দিয়ে দেন স্বামী। স্বামী অভিযোগ করেন, স্ত্রীর আচরণ তাঁর প্রতি নিষ্ঠুর। তাঁর স্ত্রী শুধু ছোটোখাট বিষয়ে অযথা রেগেই যান না, রীতিমতো তাঁর পরিবারের লোকেদের সঙ্গে ঝগড়া করেন। এমনকি তাঁর স্ত্রীর মোবাইল ফোন তিনি রিচার্জ করে না দেওয়ায়, একবার করবা চৌথে উপবাস পর্যন্ত করেননি। নিম্ন আদালত স্বামীর আবেদনের প্রেক্ষিতে দম্পতির ডিভোর্স মঞ্জুরও করে দেয়। 

সেই ডিভোর্সের বিরুদ্ধেই হাইকোর্টে পালটা আবেদন করেন স্ত্রী। সেই মামলাতেই দিল্লি হাইকোর্টের স্পষ্ট পর্যবেক্ষণ, ভিন্ন ধর্মে বিশ্বাস ও ভিন্ন ধর্মাচরণ বা কিছু নির্দিষ্ট ধর্মাচরণ না করা, নিষ্ঠুরতার মধ্যে পড়ে না। সেটা একজনের স্বেচ্ছা বা মর্জির উপর নির্ভর করে। এটার মানে কখনওই এটা নিশ্চিত করে বলা যায় না যে, স্বামীর প্রতি সেই স্ত্রীর সম্মান বা শ্রদ্ধা নেই। 

আরও পড়ুন, Rajasthan: প্রাক্তন বিধায়ক, মন্ত্রী-সহ ৯ জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের মহিলার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.