স্বামীকে তালাক দিতে চান স্ত্রী

তালাক। তালাক। তালাক। তিন মোক্ষম শব্দেই শব-এ পরিণত হবে জীবন্ত সম্পর্ক। বিচ্ছেদ, পরিণয়ের কঠিন পরিণতি। মুসলিম সমাজে প্রচলিত এবং দীর্ঘ সময় ধরে অনুশীলিত হওয়া এক পুরুষতান্ত্রিক আধিপত্যের নাম 'তিন তালাক'। ধর্মকে 'ব্যবহার' করে নারীর ওপর শাসনাধিকার চাপিয়ে দেওয়ার মত এত 'সহজ রীতিনীতি' বোধহয় আর কোনও প্রগতিশীল ধর্মাচরণে নেই! স্বামী তালাক দেবেন, আর তালাকপ্রাপ্তা স্ত্রী ভোগ করবেন যাতনা, এটাই তো এতদিনকার 'স্বাভাবিক সামাজিক চরিত্র'। তবে এবার বোধহয় পালাবদলের ইঙ্গিত। পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে 'বিদ্রোহ' ঘোষণা করছে নারী। "পুরুষ যেমন নারীকে তালাক দেয়, আমিও আমার স্বামীকে তিন তালাক দিয়ে তাঁর হাত থেকে রেহাই পেতে চাই", আওয়াজ তুললেন উত্তরপ্রদেশের বিদ্রোহিণী আমরিন। 

Updated By: May 4, 2017, 11:32 AM IST
স্বামীকে তালাক দিতে চান স্ত্রী

ওয়েব ডেস্ক: তালাক। তালাক। তালাক। তিন মোক্ষম শব্দেই শব-এ পরিণত হবে জীবন্ত সম্পর্ক। বিচ্ছেদ, পরিণয়ের কঠিন পরিণতি। মুসলিম সমাজে প্রচলিত এবং দীর্ঘ সময় ধরে অনুশীলিত হওয়া এক পুরুষতান্ত্রিক আধিপত্যের নাম 'তিন তালাক'। ধর্মকে 'ব্যবহার' করে নারীর ওপর শাসনাধিকার চাপিয়ে দেওয়ার মত এত 'সহজ রীতিনীতি' বোধহয় আর কোনও প্রগতিশীল ধর্মাচরণে নেই! স্বামী তালাক দেবেন, আর তালাকপ্রাপ্তা স্ত্রী ভোগ করবেন যাতনা, এটাই তো এতদিনকার 'স্বাভাবিক সামাজিক চরিত্র'। তবে এবার বোধহয় পালাবদলের ইঙ্গিত। পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে 'বিদ্রোহ' ঘোষণা করছে নারী। "পুরুষ যেমন নারীকে তালাক দেয়, আমিও আমার স্বামীকে তিন তালাক দিয়ে তাঁর হাত থেকে রেহাই পেতে চাই", আওয়াজ তুললেন উত্তরপ্রদেশের বিদ্রোহিণী আমরিন। 

'ভাবছি, ঘুরে দাঁড়ানোই ভালো...', লিখেছিলেন কবি শক্তি চট্টোপাধ্যায়। এবার বোধহয় সেই শক্তি থেকেই 'শক্তি' সঞ্চয় করে সমাজের মিথ ভাঙতে চলেছে নারী শক্তি। অন্যায়ের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোই ভালো, অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করাই শ্রেয়, আলবাত বুঝতে পেরেছেন নারীরা। আর সমাজের বিরুদ্ধে লড়াই যখন হবেই তাহলে তা হবে মানবিক পথেই। তাই যে 'মানবিক' পথে নারীর বঞ্চনা জুটেছে এতকাল, সেই পথেই পুরুষকে পাল্টা প্রত্যাঘাতের জন্য উদ্যত উত্তরপ্রদেশের বিদ্রোহিণী আমরিন। "আমার এবং আমার সন্তানের ভরণপোষণ দিতে অস্বীকার করেছে আমার স্বামী, বার বার টাকা চেয়ে আমার ওপর মারধর করে আমার স্বামী এবং তাঁর ভাই। টাকার জন্য আমার বোনকেও মারা হচ্ছে", এই অভিযোগেই স্বামীকে তালাক দিতে চাইছেন স্ত্রী। 'দেওয়ালে পিঠ ঠেকে গেলে ঘুরে দাঁড়াতে হয়...', এভাবেই ঘুরে দাঁড়াতে হয়, আমরিনের এই বিদ্রোহ তারই ইঙ্গিত। 

.