এক পদ এক পেনশনের দাবি: আন্দোলনরত প্রাক্তন সেনাকর্মীদের সঙ্গে রফায় বসতে পারে কেন্দ্র

এক পদ এক পেনশনের দাবিতে আন্দোলনরত প্রাক্তন সেনাকর্মীদের সঙ্গে এবার রফায় বসতে পারে কেন্দ্র। সূত্রের খবর, নির্বাচন কমিশনের ভোটের দিন ঘোষণার আগেই তাঁদের জন্য নতুন কোনও ঘোষণা করতে পারে নরেন্দ্র মোদী সরকার। আন্দোলনরত প্রাক্তন সেনাকর্মীদের অন্যান্য দাবি দাওয়া মেনে নিলেও, প্রতি বছর পেনশন সংশোধনের যে দাবি তাঁরা করেছেন, তা খারিজ করে দিয়েছে কেন্দ্র। সরকারের পাল্টা প্রস্তাব, প্রতি বছর নয়। দুই কিম্বা পাঁচ বছর অন্তর সশস্ত্র বাহিনীর প্রাক্তন জওয়ানদের পেনশন সংশোধনের বিষয়টি খতিয়ে দেখবে কেন্দ্র।

Updated By: Sep 3, 2015, 09:23 AM IST
এক পদ এক পেনশনের দাবি: আন্দোলনরত প্রাক্তন সেনাকর্মীদের সঙ্গে রফায় বসতে পারে কেন্দ্র
ছবি-ডিএনএ

ওয়েব ডেস্ক: এক পদ এক পেনশনের দাবিতে আন্দোলনরত প্রাক্তন সেনাকর্মীদের সঙ্গে এবার রফায় বসতে পারে কেন্দ্র। সূত্রের খবর, নির্বাচন কমিশনের ভোটের দিন ঘোষণার আগেই তাঁদের জন্য নতুন কোনও ঘোষণা করতে পারে নরেন্দ্র মোদী সরকার। আন্দোলনরত প্রাক্তন সেনাকর্মীদের অন্যান্য দাবি দাওয়া মেনে নিলেও, প্রতি বছর পেনশন সংশোধনের যে দাবি তাঁরা করেছেন, তা খারিজ করে দিয়েছে কেন্দ্র। সরকারের পাল্টা প্রস্তাব, প্রতি বছর নয়। দুই কিম্বা পাঁচ বছর অন্তর সশস্ত্র বাহিনীর প্রাক্তন জওয়ানদের পেনশন সংশোধনের বিষয়টি খতিয়ে দেখবে কেন্দ্র।

২০১৪ সালের ১ এপ্রিল থেকে পেনশন সংশোধনের যে দাবি তাঁরা তুলেছেন, সেটা সরকার বিবেচনা করে দেখছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর। এর আগে প্রতি দশ বছরে একবার প্রাক্তন সেনা কর্মীদের পেনশন সংশোধিত হত।  সরকারের প্রস্তাব মেনে নিয়ে তাঁরা আন্দোলন থেকে সরে আসবেন কিনা, সেবিষয়ে এখনও কিছু জানাননি অবসরপ্রাপ্ত সেনা কর্তা মেজর সতবির সিং। এক পদ এক পেনশনের দাবিতে আশি দিন ধরে নয়া দিল্লির জন্তরমন্তরে লাগাতার ধরনায় থাকা প্রাক্তন সেনা কর্মীরা। সরকারের হয়ে আন্দোলনকারীদের সঙ্গে মধ্যস্থতা চালাচ্ছেন সাংসদ রাজীব চন্দ্রশেখর।

.