Coromandel Express Accident: লাইনচ্যুতির রহস্য! কেন ট্রেন বারবার 'ডিরেলড' হয়ে মারণ সব দুর্ঘটনা ঘটাচ্ছে...

Coromandel Express Accident: ট্রেন লাইনচ্যুত হওয়া নিয়ে ২০২২ সালে 'দ্য কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া' একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। কেন বারবার ভারতে এত রেল দুর্ঘটনা ঘটে? কেন এদেশে বারবার ট্রেন লাইনচ্যুত হয়? এসব নিয়ে বহুদিন ধরেই ভাবা হচ্ছে।

Updated By: Jun 4, 2023, 06:37 PM IST
Coromandel Express Accident: লাইনচ্যুতির রহস্য! কেন ট্রেন বারবার 'ডিরেলড' হয়ে মারণ সব দুর্ঘটনা ঘটাচ্ছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন বারবার ভারতে এত রেল দুর্ঘটনা ঘটে? কেন এদেশে বারবার ট্রেন লাইনচ্যুত হয়? এসব নিয়ে বহুদিন ধরেই ভাবা হচ্ছে। করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পরে সেই সব ভাবনা আরও একবার উঠে এল। ট্রেন লাইনচ্যুত হওয়া নিয়ে ২০২২ সালে 'দ্য কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া' (ক্যাগ) একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এতে রেল যোগাযোগব্যবস্থায় বিভিন্ন ত্রুটির কথা উঠে আসে। দুর্ঘটনা এড়াতে বেশ কিছু সুপারিশও করা হয়েছিল তখন। শুক্রবার ওডিশায় ভয়াবহ ট্রেনদুর্ঘটনার পরে নতুন করে ওই প্রসঙ্গ আবার সামনে আসছে।

আরও পড়ুন: Coromandel Express Accident: লুপ লাইন কাকে বলে? এটিই কি করমণ্ডল এক্সপ্রেসকে দুর্ঘটনার দিকে টেনে নিয়ে গেল?

২০১৭ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত সময়কালে করা এক সমীক্ষায় পাওয়া তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি হয়েছিল। এতে দেখা গিয়েছিল, ট্র্যাক রেকর্ডিং কার ব্যবহার করে রেললাইনগুলির সক্ষমতা মূল্যায়নের ক্ষেত্রে যথেষ্ট খামতি রয়েছে। সেই খামতি খুব কম ময়, ৩০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত! ওই রিপোর্টের অন্যতম প্রধান লক্ষ্য ছিল দুর্ঘটনার প্রকৃত কারণ চিহ্নিত করা এবং এ ধরনের ঘটনা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রস্তাব।

জানা যায়, ভারতে রেল দুর্ঘটনার ৭০ শতাংশ ট্রেন লাইনচ্যুত হওয়া কারণে ঘটেছে। লাইনচ্যুত হওয়া ৪০টি ট্রেনের মধ্যে ১৭টি  ঘটেছে রেললাইনে ত্রুটি থাকার কারণে, যার মধ্যে ট্র্যাকে ফাটল এবং রেললাইনের সংকোচন-প্রশমন দুটি বড় কারণ।

আরও পড়ুন: Coromandel Express Accident: ভারতের পাশে তালিবান! করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় শোক প্রকাশ পুতিন থেকে সুনাকের...

দেখা গিয়েছে, ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনা সর্বমোট ৪২২টি। এর মধ্যে ১৭১টি দুর্ঘটনার কারণ লুকিয়ে আছে রেললাইনের রক্ষণাবেক্ষণের সম্পর্কিত বিষয়ে। ১৮২টি ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় মেকানিক্যাল বিভাগকে এবং ১৫৪টি দুর্ঘটনার জন্য ট্রেনচালকদের দায়ী করা হয়েছে। ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ১১২৭টি ট্রেন লাইনচ্যুত হয়েছে। এগুলোর মধ্যে ২৮৯টি রেললাইন সংস্কারের সঙ্গে জড়িত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.