মোদীর জন্যই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা অনেক কম, পঞ্চমুখ WHO কর্তা

করোনাভাইরাসের মোকাবিলায় শুরু থেকে পদক্ষেপ করেছে ভারত সরকার। 

Updated By: Mar 17, 2020, 07:33 PM IST
মোদীর জন্যই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা অনেক কম, পঞ্চমুখ WHO কর্তা

নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনাভাইরাসের মোকাবিলায় মোদী সরকারের পদক্ষেপের প্রশংসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভারতে করোনা সংক্রমণ এখনও পর্যন্ত অনেকটাই কম। সে জন্য কেন্দ্রীয় সরকারকে কৃতিত্ব দিলেন World Health Organization-এর  কর্তা হেঙ্ক বেকেডাম।

করোনাভাইরাসের মোকাবিলায় শুরু থেকে পদক্ষেপ করেছে ভারত সরকার। দেশের বিমানবন্দরগুলিতে শুরু হয়েছিল পরীক্ষা। এর পাশাপাশি চলেছে জনসচেতনার প্রচার। নিজের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে প্রচারে নেমেছেন নরেন্দ্র মোদীও। সার্কভূক্ত দেশগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিংয়ের উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী। করোনার মোকাবিলায় মোদী সরকারের কাজের প্রশংসা শোনা গেল ভারতে হু-র  প্রতিনিধি হেঙ্ক বেকেডামের গলায়। তাঁর কথায়,''করোনাভাইরাস প্রতিরোধে ভারত সরকার ও প্রধানমন্ত্রীর দফতরের দায়বদ্ধতা অসাধারণ। এজন্যই ভারতে সংক্রমণ এখনও পর্যন্ত অনেক কম। যে ভাবে সব কিছু করা হয়েছে, তাতে আমি প্রভাবিত।''         

ভারতে গবেষণা নিয়েও সন্তোষপ্রকাশ করেছেন বেকেডাম। বলেন,'' ভারতে গবেষণার ভালো পরিকাঠামো ভালো। বিশেষ করে গবেষণার উত্তম ব্যবস্থাপনা রয়েছে ICMR ও স্বাস্থ্য দফতরে। ভাইরাসকে মানবশরীর থেকে আলাদা করতে সক্ষম হয়েছে তারা। গবেষণার অংশ হয়ে উঠেছে ভারত।'' 

Covid-19 ভাইরাসের মানবশরীর থেকে আলাদা করতে পেরেছে পুণের Indian Council of Medical Research-National Institute of Virology।   টিকা আবিস্কারের পথে যা একটা বড় ধাপ। হু কর্তার শংসাপত্র ফলাও করে প্রচার করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। 

প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার সময়ে ভারতের করোনা আক্রান্তের সংখ্যা ১২৬। মৃত্যু হয়েছে ৩ জনের। ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে সংখ্যাটা অনেকটাই নিয়ন্ত্রণে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন- সাধারণের মধ্যে ছড়িয়ে পড়তে পারে করোনা, ভারতের হাতে সময় ৩০ দিন  

 

.