Congress | Sunil Kanugolu: কংগ্রেসের কর্ণাটক দখলের নেপথ্য নায়ককে চেনেন? দেখে নিন কে এই সুনিল কানুগোলু

Karnataka Result 2023: সুনীল কানুগোলু বিজেপি, ডিএমকে এবং এআইএডিএমকে-তে কাজ করেছেন। রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীর সঙ্গে দীর্ঘ আলোচনার পর গত বছর তিনি কংগ্রেসে যোগ দেন।

Updated By: May 15, 2023, 10:02 AM IST
Congress | Sunil Kanugolu: কংগ্রেসের কর্ণাটক দখলের নেপথ্য নায়ককে চেনেন? দেখে নিন কে এই সুনিল কানুগোলু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচনী লড়াই ন্যারেটিভের লড়াইয়ে পরিণত হচ্ছে। এই অবস্থায় রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে প্রার্থী বাছাই, ভোটিং প্যাটার্ন অধ্যয়ন, নির্বাচনে জয়ের জন্য প্রচারের প্রস্তুতির উপর অনেক বেশি জোর দেওয়া হচ্ছে। শনিবার কর্ণাটকের বিধানসভা নির্বাচনে ঐতিহাসিক ১৩৬টি আসন নিয়ে জয়ী হয় কংগ্রেস। ৪১ বছর বয়সী সুনীল কানুগোলুর সহায়তায় এবার এটি করেছে তারা। কৌশলবিদ এবং কংগ্রেস সদস্য কানুগোলু প্রচারের রূপরেখা প্রস্তুত করেন এবং শেষ পর্যন্ত দলকে পরিকল্পনা থেকে বিচ্যুত হতে দেননি।

কানুগোলু, মূলত একজন তেলেগু, যদিও তার শিকড় কর্ণাটকে রয়েছে এবং এখন বেঙ্গালুরুতে বসবাস করেন। তিনি চেন্নাইতে একটি ব্যবসায়ী পরিবারে বড় হয়েছেন। অতীতে বিজেপি, ডিএমকে এবং এআইএডিএমকে-তে কাজ করার পরে, কানুগোলু রাহুল গান্ধী এবং সোনিয়া গান্ধীর সঙ্গে দীর্ঘ আলোচনার পর গত বছর কংগ্রেসে যোগদান করেছিলেন।

আরও পড়ুন: Karnataka Election 2023: মোদী নির্ভরতা-লিঙ্গায়েতদের ক্ষোভ! জেনে নিন কর্ণাটকে বিজেপির হারের পেছনে ৫ ফ্যাক্টর

যারা কানুগোলুকে ভালোভাবে চেনেন তাদের মতে, দলের প্রধান নেতাদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ে তোলা এবং দলের প্রচারকে তার দৈনন্দিন কাজের সঙ্গে একীভূত করার ক্ষমতা তার সবচেয়ে বড় শক্তি।

কংগ্রেসের একজন জানিয়েছেন, ‘তার ব্যক্তিত্ব শান্ত কিন্তু দৃঢ়। তিনি লো প্রোফাইল এবং সর্বদা ফিল্ড সার্ভে থেকে তথ্য দিয়ে সজ্জিত’।

কংগ্রেস নেতাদের সঙ্গে কাজের সম্পর্ক গড়ে তোলেন

কর্ণাটকে, কানুগোলু পার্টির সাধারণ সম্পাদক, রণদীপ সুরজেওয়ালা, সিদ্দারামাইয়া এবং ডি কে শিবকুমার, কেসি ভেনুগোপাল সহ অন্যান্য গুরুত্বপূর্ণ প্রচারের নেতাদের সঙ্গে একটি শক্তিশালী কাজের সম্পর্ক তৈরি করেছিলেন।

এটি করার ফলে, তার দলের পক্ষে সিস্টেমে একীভূত হওয়া এবং রাজনীতিবিদদের সঙ্গে কাজ করা সহজ হয়ে ওঠে, কংগ্রেসের একজন কর্মকর্তা এই কথা বলেছেন।

আরও পড়ুন: UP Municipal Election: কর্নাটকের পর যোগী রাজ্যে নগর পঞ্চায়েত-নগর পালিকা নির্বাচনে ধাক্কা বিজেপির!

অন্য কিছু নির্বাচনী ক্ষেত্রে, আমরা দলীয় নেতাদের কৌশলবিদ এবং তাদের দলের সদস্যদের বিরক্ত হতে দেখেছি, কিন্তু সুনীলের ক্ষেত্রে এটি ঘটেনি।

ন্যারেটিভ ঠিক রাখা এবং দলের পক্ষে থাকা কানুগোলুর সবচেয়ে বড় শক্তি, এবং বাজার গবেষণার পটভূমিতে, তার দল প্রচুর ফিল্ড সার্ভে, অত্যাধুনিক বিশ্লেষণ এবং আসলে যা ঘটছে তার সঠিক বিশ্লেষণ ব্যবহার করে সঠিক তথ্য পায়।

'PayCM' ক্যাম্পেন

কর্ণাটকে, কানুগোলু বাসভরাজ বোম্মাই-এর নেতৃত্বাধীন বিজেপি সরকারের বিরুদ্ধে 'পেসিএম' প্রচারের মাধ্যমে তার প্রচার শুরু করেছিলেন যখন বিরোধীরা বলেছিল যে 'দক্ষিণ ভারতে দুর্নীতি একটি বড় সমস্যা নয়’। কংগ্রেসের সদস্যরা বলেছেন, 'এই প্রচার আমাদের দলকে সরকারকে আক্রমণ করতে এবং জনগণের সঙ্গে সংযোগ স্থাপনে সাহায্য করেছে।'

কানুগোলু আসন্ন নির্বাচনে এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। যদিও তার তাৎক্ষণিক কাজ হবে তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড় রাজ্যে দলের প্রচার পরিচালনা করা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.