Arvind Kejriwal: জেলে বসেই সামলাবেন মুখ্যমন্ত্রীর দায়িত্ব! সত্যিই কি সম্ভব?

কেজরিওয়াল মুখ্যমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যেতে পারেন এমন একটি উপায় রয়েছে। লেফটেন্যান্ট গভর্নরের যে কোনও ভবনকে কারাগারে রূপান্তর করার ক্ষমতা আছে, এবং কেজরিওয়াল যদি নিজেকে গৃহবন্দী করতে রাজি করাতে পারেন তবে এটি তাকে দিল্লি সরকারের দৈনন্দিন কাজের অংশ হতে সাহায্য করবে। 

Updated By: Mar 22, 2024, 03:08 PM IST
Arvind Kejriwal: জেলে বসেই সামলাবেন মুখ্যমন্ত্রীর দায়িত্ব! সত্যিই কি সম্ভব?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আম আদমি পার্টি স্পষ্ট করে দিয়েছে যে আবগারি নীতির মামলায় গ্রেফতার হওয়া সত্ত্বেও অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী থাকবেন। যদিও কোনও আইন আপ নেতাকে কারাগার থেকে রাজ্য পরিচালনা করতে বাধা দেবে না কিন্তু জেলের নির্দেশিকাগুলি এই কাজকে অত্যন্ত কঠিন করে তুলবে।

দিল্লির তিহার জেলের একজন প্রাক্তন আইন কর্মকর্তা বলেছেন যে একজন বন্দী এক সপ্তাহে মাত্র দুটি মিটিং করতে পারেন, যা কেজরিওয়ালের পক্ষে মুখ্যমন্ত্রী হিসাবে তার দায়িত্ব পালন করা কঠিন করে তুলবে।

তিনি জানিয়েছেন, ‘জেল থেকে সরকার চালানো সোজা নয়। জেলের ম্যানুয়াল বলে যে আপনি সপ্তাহে মাত্র দু’বার আপনার পরিবার, বন্ধুবান্ধব বা সহযোগীদের সঙ্গে দেখা করতে পারবেন। তাই এই বিধিনিষেধের সঙ্গে শাসন করা তার পক্ষে সহজ হবে না’।

আরও পড়ুন: Rahul Gandhi: গ্রেফতার কেজরিওয়াল, আইনি সহায়তার আশ্বাস নিয়ে শুক্রবার পরিবারের পাশে রাহুল!

তবে ওই আধিকারিক বলেছেন যে কেজরিওয়াল মুখ্যমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যেতে পারেন এমন একটি উপায় রয়েছে। লেফটেন্যান্ট গভর্নরের যে কোনও ভবনকে কারাগারে রূপান্তর করার ক্ষমতা আছে, এবং কেজরিওয়াল যদি নিজেকে গৃহবন্দী করতে রাজি করাতে পারেন তবে এটি তাকে দিল্লি সরকারের দৈনন্দিন কাজের অংশ হতে সাহায্য করবে।

তিনি বলেন, ‘প্রশাসকের কাছে যেকোনও বিল্ডিংকে জেল হিসাবে ঘোষণা করার ক্ষমতা আছে। অতীতের আদালত কমপ্লেক্সগুলিকে অস্থায়ী কারাগার হিসাবে মনোনীত করার উদাহরন রয়েছে। তিনি বলেন যে এই ধরনের পদক্ষেপগুলি বন্দিদশা থেকে অরবিন্দ কেজরিওয়ালের শাসনকে চালিয়ে যেতে সাহায্য করবে।

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে জানুয়ারিতে একটি জমি কেলেঙ্কারির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। রাজ্যপালের সঙ্গে দেখা করে পদত্যাগ করার পরে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তাকে হেফাজতে নিয়েছিল। মুখ্যমন্ত্রীর পদ তুলে দেওয়া হয় দলের নেতা চম্পাই সোরেনের হাতে।

১৯৯৮ সালে, যখন বিহারের তৎকালীন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব পশুখাদ্য কেলেঙ্কারির মামলায় গ্রেফতার হন, তখন তিনি তাঁর স্ত্রী রাবড়ি দেবীর কাছে তার দায়িত্ব তুলে দেন।

কেজরিওয়ালকে গ্রেফতার করা হয়েছিল যখন তিনি আবগারি নীতির মামলায় নবমবারের জন্য জিজ্ঞাসাবাদের সমন এড়িয়ে যান এবং দিল্লি হাইকোর্ট তাকে গ্রেফতার থেকে সুরক্ষা দিতে অস্বীকার করে।

বৃহস্পতিবার কেজরিওয়ালের গ্রেফতারের পর, আপ নেত্রী আতিশি বলেছেন যে দলের নেতৃত্বে কোনও পরিবর্তন হবে না। আতিশি এই মুহুর্তে দিল্লি সরকারের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নেত্রী।

আতিশি জানিয়েছেন, ‘অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী আছেন এবং থাকবেন... এটা নিয়ে দ্বিতীয় বক্তব্য নেই’।

আরও পড়ুন: Arvind Kejriwal | AAP: গভীর রাতে শুনানিতে না আদালতের! কেন ফের চেষ্টা হল না আপের তরফে?

কিন্তু সূত্র বলছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কেজরিওয়ালের পদত্যাগ না করার প্রভাবগুলি পরীক্ষা করছে। আইন বিশেষজ্ঞরা বলেছেন যে কেন্দ্র সরকারকে তাঁকে সাসপেন্ড বা অপসারণ করতে হতে পারে যেহেতু তিনি একজন সরকারি কর্মচারী। গ্রেফতার হওয়া সরকারি কর্মকর্তাদের ক্ষেত্রেও এই পদ্ধতি অনুসরণ করা হয়। তাদের অবিলম্বে চাকরি থেকে সাসপেন্ড করা হয়ে বলে সূত্র জানিয়েছে।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনাই কুমার সাক্সেনার আনা অনিয়মের তদন্তের আদেশ দিল্লির নতুন আবগারি নীতিটি বাতিল করতে প্ররোচিত করেছিল।

ED-এর মামলা হল যে দিল্লির আবগারি নীতি ২০২১-২২ পাইকারী বিক্রেতাদের জন্য ১২ শতাংশ এবং খুচর বিক্রেতাদের জন্য প্রায় ১৮৫ শতাংশের একটি ব্যতিক্রমী উচ্চ-লাভের মার্জিন প্রদান করেছে। ১২ শতাংশের মধ্যে, ছয় শতাংশ আপ নেতাদের জন্য কিকব্যাক হিসাবে পাইকারদের কাছ থেকে ফেরানো হতো। পাশাপাশি ‘সাউথ গ্রুপ’ অন্য অভিযুক্ত বিজয় নায়ারকে ১০০ কোটি টাকা অগ্রিম দিয়েছে বলে অভিযোগ, যিনি AAP-এর সঙ্গে যুক্ত ছিলেন।

দিল্লির আবগারি নীতি মামলার তদন্তের একটি মূল ফোকাস ছিল মধ্যস্বত্বভোগী, ব্যবসায়ী এবং রাজনীতিবিদদের একটি নেটওয়ার্ক যাকে কেন্দ্রীয় সংস্থাগুলি ‘সাউথ গ্রুপ’ বলে অভিহিত করেছে।

দুই গুরুত্বপূর্ণ AAP নেতা, মনীশ সিসোদিয়া এবং সঞ্জয় সিং, ইতিমধ্যেই এই মামলায় বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন। দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী সিসোদিয়াকে গত বছরের ২৬ ফেব্রুয়ারি কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) গ্রেফতার করেছিল। অন্যদিকে রাজ্যসভার সদস্য সিংকে ৫ অক্টোবর ইডি গ্রেফতার করেছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.