সেনার 'সার্জিক্যাল অ্যাটাক' আসলে কী?

নিয়ন্ত্রণরেখা পেরিয়ে সার্জিক্যাল অ্যাটাক করেছে ভারতীয় সেনা। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের মোট ৫টি ট্রানজিট ক্যাম্পে এই হামলা চালানো হয়। ভীমবার, হটস্প্রিং, কেল, লিপা এই অঞ্চলের ঘাঁটিগুলিকে ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন  DGMO রণবীর সিং। এখন প্রশ্ন হচ্ছে সেনা পরিভাষায় এই সার্জিক্যাল অ্যাটাক কী?

Updated By: Sep 29, 2016, 01:59 PM IST
সেনার 'সার্জিক্যাল অ্যাটাক' আসলে কী?

ওয়েব ডেস্ক : নিয়ন্ত্রণরেখা পেরিয়ে সার্জিক্যাল অ্যাটাক করেছে ভারতীয় সেনা। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের মোট ৫টি ট্রানজিট ক্যাম্পে এই হামলা চালানো হয়। ভীমবার, হটস্প্রিং, কেল, লিপা এই অঞ্চলের ঘাঁটিগুলিকে ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন  DGMO রণবীর সিং। এখন প্রশ্ন হচ্ছে সেনা পরিভাষায় এই সার্জিক্যাল অ্যাটাক কী?

এককথায় একেবারে সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানা। পারিপার্শ্বিক ক্ষয়ক্ষতি যতটা সম্ভব কম রেখে টার্গেট হাসিল করাই হল সার্জিক্যাল স্ট্রাইক। আত্মরক্ষার অধিকার আছে। আর সেই অধিকার থেকেই হামলা। এটাই হল সার্জিক্যাল অ্যাটাক।

এর আগে ২০১৫-তে মণিপুরে ভারতীয় সেনার উপর নাগা জঙ্গিরা হামলা চালায়। আর তারপরই মায়ানমার সরকারের সঙ্গে কথা বলে সীমান্ত পেরিয়ে সেদেশের জঙ্গলে ঢুকে জঙ্গিঘাঁটিগুলি ধ্বংস করেছিল সেনা। আন্তর্জাতিক দুনিয়ায় সার্জিক্যাল অ্যাটাকের সবচেয়ে বড় উদাহরণ হল অ্যাবোটাবাদে মার্কিন নেভি সিলের অপারেশন নেপুচ স্পিয়ার। রাতের অন্ধকারে নিহত হয়েছিল ওসামা বিন লাদেন।

আরও পড়ুন, পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গিঘাঁটিতে সার্জিক্যাল অ্যাটাক ভারতের

ভারতের আক্রমণের পর এটাই পাকিস্তানের জবাব!

.