Aparajita Bill 2024: রাষ্ট্রপতির কাছে অপরাজিতা বিল রিভিউয়ে পাঠালেন আনন্দ বোস...

West Bengal Anti-Rape Bill: যদিও রাজ্য সরকারের অপরাজিতা বিলকে ‘পলিটিকাল গিমিক’ বলে খোঁচা দেয় রাজভবন। এই বিলের টেকনিকাল রিপোর্টও চেয়ে পাঠান রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবনের মত ছিল, অন্ধ্র প্রদেশ, মহারাষ্ট্র, অরুণাচলেও একই বিল পাস হয়েছে। 

Updated By: Sep 7, 2024, 05:37 PM IST
Aparajita Bill 2024:  রাষ্ট্রপতির কাছে অপরাজিতা বিল রিভিউয়ে পাঠালেন আনন্দ বোস...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি পশ্চিমবঙ্গ বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়েছে অপরাজিতা বিল। বিলের নাম দেওয়া হয়েছে ‘দ্য অপরাজিতা উইমেন অ্যান্ড চাইল্ড (ওয়েস্ট বেঙ্গল ক্রিমিনাল ল অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৪’। বিধানসভায় পাস হওয়ার পর ধর্ষণ-বিরোধী বিল নিয়ম মেনে রাজভবনে পাঠানো হয়েছে। এবার ধর্ষণ বিরোধী বিল রিভিউয়ের জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পাঠালেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। 

আরও পড়ুন, Sanjay Roy | R G Kar Incident: 'বড় চিন্তার কারণ, বেঁচে থাকা জরুরি...' সঞ্জয়ের মৃত্যুর আশঙ্কা!

যদিও রাজ্য সরকারের অপরাজিতা বিলকে ‘পলিটিকাল গিমিক’ বলে খোঁচা দেয় রাজভবন। এই বিলের টেকনিকাল রিপোর্টও চেয়ে পাঠান রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবনের মত ছিল, অন্ধ্র প্রদেশ, মহারাষ্ট্র, অরুণাচলেও একই বিল পাস হয়েছে। রাজ্যের বিল সেই বিলেরই ‘কপি পেস্ট’, বলছেন রাজ্যপাল। পিটিআইয়ের খবর অনুযায়ী, বিধানসভায় পাস হওয়ার পর ধর্ষণ-বিরোধী বিল নিয়ম মেনে রাজভবনে পাঠানো হয়েছে। কিন্তু ওই বিলের সঙ্গে প্রয়োজনীয় ‘টেকনিক্যাল রিপোর্ট’ পাঠায়নি রাজ্য। যা না পেলে কোনও বিলে রাজ্যপাল সম্মতি দিতে পারেন না। 

অপরাজিতা বিল' এখন বিভিন্ন রাজ্যের রাষ্ট্রপতির কাছে মুলতুবি থাকা অন্যান্য বিলগুলির মধ্যে রয়েছে। রাজ্যপাল বিলের সমস্যাগুলি তুলে ধরেছেন এবং রাজ্য সরকারকে হুট করে সিদ্ধান্ত নেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছেন। আনন্দ বোস জোর দেন, রাজ্য প্রশাসনকে অবশ্যই নির্যাতিতাদের জন্য ন্যায়বিচার দেওয়ার কাজ অবিলম্বে করতে হবে। ৩ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ বিধানসভা দ্বারা সর্বসম্মতিক্রমে পাস হওয়া বিল ধর্ষণের জন্য কঠোর শাস্তির প্রস্তাব করে। যার মধ্যে মৃত্যু বা গুরুতর আঘাতের ক্ষেত্রে অপরাধীর মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

আরও পড়ুন, RG Kar Case: সাসপেন্ড হয়ে গেলেন বিরূপাক্ষ-অভীক, মেডিক্যাল কাউন্সিলের শোকজ সন্দীপকে! জবাব না পেলেই...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.