মাস্ক না পেলে গামছা বা তোয়ালে বাঁধুন, সতর্ক থাকুন: মোদী

আমজনতার হাতের নাগালে রয়েছে এমন জিনিস দিয়ে সাবধানতা অবলম্বনের কথা বললেন তিনি।

Updated By: Apr 11, 2020, 05:50 PM IST
মাস্ক না পেলে গামছা বা তোয়ালে বাঁধুন, সতর্ক থাকুন: মোদী

নিজস্ব প্রতিবেদন : মাস্ক না পেলে মুখে 'গামছা' বা 'তোয়ালে' বেঁধে বের হবেন। সাবধান থাকুন। শনিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রেস কনফারেন্সের করোনাভাইরাস মোকাবিলায় এমনই সতর্কতার পন্থা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমজনতার হাতের নাগালে রয়েছে এমন জিনিস দিয়ে সাবধানতা অবলম্বনের কথা বললেন তিনি।

করোনাভাইরাস পরিস্থিতির আগে সিংহভাগ জনতাই এন নাইন্টিফাইভ মাস্কের ব্যবহার জানত না। ফলে একটা সীমিত পরিমাণে মাস্ক তৈরি হত ভারত তথা বিশ্বের বাজারে। কিন্তু, বর্তমান করোনাভাইরাসের প্রেক্ষাপটে মাস্ক পরার বিষয়ে সকলেই সচেতন। তাই গত কয়েক মাসে এক ধাক্কায় কয়েক গুণ বেড়ে গিয়েছে মাস্কের ব্যবহার। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে চাহিদা। কিন্তু এত বিপুল পরিমাণ চাহিদার জোগান দেওয়ার পর্যায়ে প্রস্তুত ছিল না কোনও দেশই। ফলে স্বাভাবিকভাবেই ঘাটতি দেখা দিয়েছে মাস্কের। কোথাও কোথাও চড়া দামে বিক্রি হচ্ছে মাস্ক। ফলে সাধারণ মানুষের নাগালের বাইরে মাস্ক। 

এমন পরিস্থিতিতে সাধারণ কাপড় মোটা করে পেঁচিয়ে নিয়ে অথবা তোয়ালে বা গামছা ব্যবহার করার টোটকা দিলেন প্রধানমন্ত্রী। এদিন তিনি বললেন, "ফ্যাশনেবল মাস্ক পরতেই হবে এমন মানে নেই। প্রয়োজনে গামছা বা তোয়ালে আমার মতো করে পেঁচিয়ে নিয়ে সাবধানতা অবলম্বন করুন।" আমজনতার নাগালের মধ্যে থাকা জিনিসই ব্যবহার করতে বললেন মোদী। 

শনিবারের ভিডিয়ো কনফারেন্সে মোদী নিজেও হোমমেড মাস্ক পরে আলোচনায় বসেন। আর তারপর থেকেই টুইটারে এখন ট্রেন্ডিং শব্দ ও হ্যাশট্যাগ গামছা। অনেকেই প্রধানমন্ত্রীর আমজনতার মতো করে ভাবার বিষয়টির প্রশংসা করেন। অন্যদিকে কেউ কেউ মাস্কের অভাবের দিকটি নিয়েও তীব্র সমালোচনা করেন সোশ্যাল মিডিয়ায়।

.