দুর্নীতি ঠেকাতে অস্ত্র ZERO RUPEE NOTE

Updated By: Mar 18, 2016, 04:37 PM IST
দুর্নীতি ঠেকাতে অস্ত্র ZERO RUPEE NOTE

সৌরভ পাল

১ টাকার নোট। ২ টাকার নোট, ৫ টাকার নোট। ১০ টাকার নোট। ২০ টাকার নোট। ৫০ টাকার নোট। ১০০ টাকার নোট। ৫০০ টাকার নোট। ১০০০ টাকার নোট। এদের থেকেও বহুমূল্য টাকার নোটের প্রচলন শুরু হল ভারতে। আর্যভট্টের শূন্য আবিষ্কারেও তো ছিল বহুমূল্যের ভাবনা। এমন একটা সংখ্যা যা একা মূল্যহীন। কিন্তু এই সংখ্যাটা ১ থেকে ৯ এই ৯টা সংখ্যার পরে বসলে তার মূল্য বাড়তেই থাকে। শূন্য যত বাড়ে মূল্য তত বাড়ে। আর এই নিয়েই বিবাদ।

অর্থের কেলেঙ্কারি ভারতের রেকর্ড তো গোটা বিশ্বের নজরে। ভারতের যেমন একটা বড় বাজার রয়েছে তেমন এই বাজারের উপর অধিকার বিস্তার করতে গিয়েও রয়েছে নানান নজির। কখনও মিডিয়া ব্যারন, কখনও লিকার ব্যারন আবার কখনও তাবড় তাবড় রাজনীতিকরা একের পর জড়িয়েছেন আর্থিক কেলঙ্কারিতে। দেশের প্রয়াধানমন্ত্রীর নাম জড়িয়েছে কখনও বোফর্স কখনও কয়লায়। মন্ত্রীরা অভিযুক্ত পশুখাদ্য চুরিতে। কেলেকঙ্কারিতে হার মানাতে পাড়বে না এমন সব কেলেঙ্কারিও আছে ভারতে। কফিন কেলেঙ্কারি, 2G স্পেকট্রাম, সারদা, টেট, ত্রিফলা আরও কত কী! সবের পিছনেই এই অর্থের যোগ। অর্থ কেলেঙ্কারির প্রতিবাদে অস্ত্র হিসেবেই উঠে আসছে শূন্য টাকার নোট।

5th Pillar নামের সেচ্ছাসবকরা রাজ্যের বড় বড় শহরের রেল স্টেশন, বাস স্টেশন সচেতনতা বাড়াতে সাধারণ মানুষের হাতে হাতে পৌঁছে দিচ্ছে শূন্য টাকার কড়কড়ে গান্ধী
 নোট। তাঁদের মন্ত্র ধ্বনি, "ZERO RUPEE NOTE দিয়েই দেশে বিস্তার করবে Zero corruption"

তামিল, মালয়ালম, তেলেগু, কন্নড়, হিন্দি ভাষায় ছড়িয়ে পড়ছে ZERO RUPEE NOTE।

.