মনমোহন ব্যর্থতার চোরাবালিতে তলিয়ে যাবেন, ওয়াশিংটন পোস্টের কটাক্ষ

একে ঘরের চাপ, তার ওপর আবার বাইরের নিন্দা। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সময়টা সত্যি খারাপ যাচ্ছে। টাইম ম্যাগাজিন তাঁকে `অ্যান্ডারঅ্যাচিভার` অ্যাখা দিয়েছিল, আর এবার প্রধানমন্ত্রী মনমোহন সিংকে ট্র্যাজিক চরিত্র বলে কটাক্ষ করল মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

Updated By: Sep 5, 2012, 12:41 PM IST

একে ঘরের চাপ, তার ওপর আবার বাইরের নিন্দা। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সময়টা সত্যি খারাপ যাচ্ছে। টাইম ম্যাগাজিন তাঁকে `অ্যান্ডারঅ্যাচিভার` অ্যাখা দিয়েছিল, আর এবার প্রধানমন্ত্রী মনমোহন সিংকে ট্র্যাজিক চরিত্র বলে কটাক্ষ করল মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট। নীতি অক্ষমতার কারণে এবং একের পর এক দুর্নীতির জেরে প্রধানমন্ত্রী ইতিহাসে ব্যর্থতার চোরাবালিতে তলিয়ে যাবেন বলেআশঙ্কা প্রকাশ করা হয়েছে `ওয়াশিংটন পোস্টে`।
দুর্নীতি এবং ভ্রান্ত নীতির জেরে দিন দিন ট্র্যাজিক চরিত্রে পরিণত হচ্ছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে এই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। দুর্নীতির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর অবস্থান পর্যবেক্ষণ করে মতামত দিয়েছেন এদেশের বিভিন্ন রাজনৈতিক সমালোচক। মূলত তাঁদের বক্তব্যের নির্যাস নিয়েই ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। সেখানে লেখা হয়েছে, মনমোহন সিং দেশের আর্থিক সংস্কারের অন্যতম পুরোধা ছিলেন। কিন্তু দ্বিতীয় ইউপিএ-তে তাঁর ভূমিকা হতাশাজনক। কার্যত নিস্তেজ প্রধানমন্ত্রী বলে প্রতিবেদনে কটাক্ষ করা হয়েছে মনমোহনকে। কয়লা দুর্নীতির জেরে গত দুসপ্তাহ ধরে সংসদ যেভাবে অচল হয়ে পড়ে রয়েছে, তারও সমালোচনা করা হয়েছে প্রতিবেদনে। এমনকি এক রাজনৈতিক সমালোচককে উদ্ধৃত করে প্রধানমন্ত্রীকে কৌশলী দুর্নীতিগ্রস্ত এবং অক্ষম বলে উল্লেখ করা হয়েছে।
ওয়াশিংটন পোস্টে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নিন্দায় যতটা খুশি বিজেপি, ঠিক ততটাই চটেছে কংগ্রেস। ওয়াশিংটন পোস্টকে এর জন্য ক্ষমা চাওয়ার দাবি জানাল কংগ্রেস। অবশ্য ওয়াশিংটন পোস্ট জানিয়ে দিয়েছে ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই।

.