দায়িত্ব পালনে এত 'বিরক্ত' হলে পদত্যাগ করুন ভি কে সিং: মণীশ তিওয়ারি

হুরিয়ত নেতাদের উপস্থিতিতেই গতকাল রাতে পাক জাতীয় দিবসের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ভারতীয় বিদেশ প্রতিমন্ত্রী ভিকে সিং। আর সেই নিয়েই এবার কেন্দ্রকে চেপে ধরল বিরোধীরা। কংগ্রেসের দাবি অতীতে তারা ক্ষমতায় থাকাকালীন এই ধরণের আমন্ত্রণ প্রত্যাখান করেছ।  

Updated By: Mar 24, 2015, 01:48 PM IST
 দায়িত্ব পালনে এত 'বিরক্ত' হলে পদত্যাগ করুন ভি কে সিং: মণীশ তিওয়ারি

নয়া দিল্লি: হুরিয়ত নেতাদের উপস্থিতিতেই গতকাল রাতে পাক জাতীয় দিবসের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ভারতীয় বিদেশ প্রতিমন্ত্রী ভিকে সিং। আর সেই নিয়েই এবার কেন্দ্রকে চেপে ধরল বিরোধীরা। কংগ্রেসের দাবি অতীতে তারা ক্ষমতায় থাকাকালীন এই ধরণের আমন্ত্রণ প্রত্যাখান করেছ।  

সরকারি প্রতিনিধিরূপে পাক জাতীয় দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সমালোচনা শুরু হতেই নিজের পিঠ বাচাতে উদগ্রীব হয়ে ওঠেন ভিকে সিং। একের পর এক টুইট করে জানান তিনি শুধু দায়িত্ব পালন করেছেন, দাবি করেছেন এই অনুষ্ঠানে এই অনুষ্ঠানে উপস্থিত থেকে বেশ বিরক্তও হয়েছেন তিনি।

আর এতেই সরকার বিরোধীতা করার আরও উপাদান জমা হয়েছে বিরোধীদের হাতে। কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি টুইট করে প্রশ্ন তুলেছেন যদি সরকারের পাকিস্তান সম্পর্কে দ্বিচারিতা নিয়ে ভিকে সিং এতই বিরক্ত হয়ে থাকেন তাহলে তাঁর তো পদত্যাগ করা উচিৎ।  

একটি নিউজ এজেন্সিকে পরে তিওয়ারি বলেন ''যদি দায়িত্বকে বোঝা মনে হয়, তাহলে পদত্যাগ করাই অনেক সম্মানের। উনি নিজে সেনা উর্দি গায়ে চাপিয়েছেন বহুদিন, খুব ভাল করেই জানেন পাকিস্তান হত দু'দশক ধরে কীভাবে সন্ত্রাসবাদকে মদত জোগাচ্ছে। যে দায়িত্ব ওনার বিরক্তির কারণ, সেই দায়িত্ব বহন করার জন্যতো উনি বাধ্য নন।''

পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠানে বিচ্ছিন্নতাবাদী নেতাদের আমন্ত্রণ জানানো নতুন কিছু নয়। এবারও আমন্ত্রণ জানানো হয় হুরিয়ত কনফারেন্স নেতাদের। নিমন্ত্রিতদের তালিকায় ছিলেন দিনকয়েক আগে জেল থেকে মুক্ত হুরিয়ত নেতা মসরত আলমও। আর এই  নিয়েই চরমে উঠল  বিতর্ক। এরই মধ্যে রবিবার  হুরিয়ত নেতাদের সঙ্গে কথা বলেছেন ভারতে পাক হাইকমিশনার আবদুল বাসিত।  

সরকারের চাপ আরও বাড়িয়ে আবদুল বাসিত দাবি করেন,এই নিমন্ত্রণ নিয়ে ভারতের কোনও আপত্তি থাকার কথা নয়। অস্বস্তি সামাল দিতে তড়িঘড়ি  বিবৃতি দেয় বিদেশ মন্ত্রক। কিন্তু রাতে হুরিয়ত নেতাদের উপস্থিতিতেই  অনুষ্ঠানে যোগ দেন বিদেশ প্রতিমন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান জেনারেল ভি কে সিং।  কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারও সেখানে  ছিলেন। গত পনেরো বছর ধরে এই ট্রাডিশন চলে আসছে বলেও দাবি করেন তিনি।

অনুষ্ঠানে যোগদানের পর টুইট করে  তাঁর কর্তব্যপালনের কথা জানান বিদেশ প্রতিমন্ত্রী। একইসঙ্গে বিষয়টি নিয়ে বিরক্তিও তিনি গোপন করেননি। গতবছর  বিচ্ছিন্নতাবাদীদের আমন্ত্রণ জানানোর পর ভারত দু দেশের বিদেশ সচিব পর্যায়ের বৈঠক বাতিল করেছিল। এবার সরকার কী করে সে দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

.