নতুন ৫০ টাকার নোট চিনতেই পারছেন না দৃষ্টিহীনরা!

Updated By: Nov 5, 2017, 04:36 PM IST
নতুন ৫০ টাকার নোট চিনতেই পারছেন না দৃষ্টিহীনরা!

নিজস্ব প্রতিবেদন:  ৫০ টাকার নোটে কোনওরকম শনাক্তকরণ চিহ্ন নেই। এরফলে নতুন ৫০ টাকার নোট চিনতে পারছেন না দৃষ্টিহীনরা। একটি জনস্বার্থ মামলার ভিত্তিতে দিল্লি হাইকোর্টে চিফ জাস্টিস গীতা মিত্তল ও জাস্টিস সি হরি শঙ্কর এ ব্যাপারে রিজার্ভ ব্যাঙ্ককে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: স্বচ্ছ ভারত যোজনায় পাওয়া টয়লেটেই সংসার পাতলেন শ্রমিক

বিচারপতিদের পর্যবেক্ষণ, ''এই বিষয়টি কেন্দ্রীয় সরকার ও আরবিআইকে গুরুত্ব দিয়ে বিচার করতে হবে। এটি জনস্বার্থ সম্পর্কিত। নতুন ৫০ টাকার নোট তৈরির সময়ে দৃষ্টিহীনদের কথা মাথায় রাখা হয়নি। তাঁরা এই নোট শনাক্ত করতে পারছেন না। দ্রুত এবিষয়ে কেন্দ্রীয় সরকার ও আরবিআইকে ব্যবস্থা নিতে হবে।''

 যদিও নতুন ৫০ টাকার নোট ছাপা বন্ধ করার ব্যাপারে কোনও নির্দেশ দেয়নি হাইকোর্ট। একটি নোটিশ জারি করে রিজার্ভ ব্যাঙ্ক ও কেন্দ্রের জবাবদিহি চেয়ে ২ সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দৃষ্টিহীনদের সুবিধার জন্য ১০ টাকার নোটের ওপর প্রতিটি নোটেও একটি করে আলাদা চিহ্ন রাখে, যাতে স্পর্শ করেই তাঁরা নোট শনাক্ত করতে পারেন। যেমন, ২০ টাকার নোটে আয়তক্ষেত্র থাকে, পুরনো ৫০ টাকার নোটে ছিল বর্গক্ষেত্র, ১০০ টাকার নোটে থাকে ত্রিভূজ ও বৃত্ত, বাতিল হয়ে যাওয়া ১০০০ টাকার নোটে থাকত হীরের মতো একটি চিহ্ন। এই বিশেষ চিহ্নগুলি স্পর্শ করেই নোট শনাক্ত করতে পারেন দৃষ্টিহীনরা। কিন্তু ১৮ অগাস্ট বাজারে নতুন ৫০টাকার নোটে এধরনের কোনও চিহ্ন নেই। তারই ভিত্তিতে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। এই মামলার পরবর্তী শুনানি ৬ ডিসেম্বর।

আরও পড়ুন: দেরিতে চলছে ট্রেন? এসএমএস-পেয়ে যাবেন মোবাইলে  

.