বিশাখাপত্তনমের আন্তর্জাতিক নৌ মহড়াতেও স্পষ্ট মেক ইন ইন্ডিয়ার ছবি

বিশাখাপত্তনমের আন্তর্জাতিক নৌ মহড়ার প্রদর্শীতেও স্পষ্ট মেক ইন ইন্ডিয়ার ছবি। ক্ষেপণাস্ত্র থেকে যুদ্ধজাহাজ তৈরিতেও বাড়ছে দেশীয় প্রযুক্তির ব্যবহার। লক্ষ্য একটাই প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশী প্রযুক্তির ব্যবহার কমানো আর রফতানির পথ সুগম করা। বিশাখাপত্তনমে শুরু হয়েছে আন্তর্জাতিক নৌ মহড়া। মহড়ায় অংশ নিয়েছেন আমেরিকা, চিনসহ একাধিক দেশের নৌসেনা প্রধানরা। শুক্রবার নৌসেনার একটি প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রদর্শনীতেও স্পষ্ট নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প মেক ইন ইন্ডিয়ার ছবিটা। কলকাতার গার্ডেনরিচ শিপ বিল্ডার্স থেকে শুরু করে মুম্বইয়ের ডক ইয়ার্ডস। সবকটি স্টলেই দেশীয় প্রযুক্তির ব্যবহার যেভাবে বাড়ছে তারই ঢালাও প্রচার।

Updated By: Feb 6, 2016, 09:15 AM IST
বিশাখাপত্তনমের আন্তর্জাতিক নৌ মহড়াতেও স্পষ্ট মেক ইন ইন্ডিয়ার ছবি

ওয়েব ডেস্ক: বিশাখাপত্তনমের আন্তর্জাতিক নৌ মহড়ার প্রদর্শীতেও স্পষ্ট মেক ইন ইন্ডিয়ার ছবি। ক্ষেপণাস্ত্র থেকে যুদ্ধজাহাজ তৈরিতেও বাড়ছে দেশীয় প্রযুক্তির ব্যবহার। লক্ষ্য একটাই প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশী প্রযুক্তির ব্যবহার কমানো আর রফতানির পথ সুগম করা। বিশাখাপত্তনমে শুরু হয়েছে আন্তর্জাতিক নৌ মহড়া। মহড়ায় অংশ নিয়েছেন আমেরিকা, চিনসহ একাধিক দেশের নৌসেনা প্রধানরা। শুক্রবার নৌসেনার একটি প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রদর্শনীতেও স্পষ্ট নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প মেক ইন ইন্ডিয়ার ছবিটা। কলকাতার গার্ডেনরিচ শিপ বিল্ডার্স থেকে শুরু করে মুম্বইয়ের ডক ইয়ার্ডস। সবকটি স্টলেই দেশীয় প্রযুক্তির ব্যবহার যেভাবে বাড়ছে তারই ঢালাও প্রচার।

লক্ষ্য একটাই প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে বিদেশী নির্ভরতা কমিয়ে আনা। নৌ সেনা প্রধান আর কে ধাওয়ানও সওয়াল করলেন মেক ইন ইন্ডিয়ার পক্ষেই। উনিশশো আটানব্বইয়ে ভারত ও রাশিয়ার যৌথ প্রযুক্তিতে তৈরি হয় ব্রাহ্মস ক্ষেপণাস্ত্র। দুহাজার ষোলয় কিন্তু ব্রাক্ষ্মস ক্ষেপণাস্ত্রে রাশিয়ার প্রযুক্তি ব্যবহার অনেকটাই কমিয়ে ফেলা সম্ভব  
হয়েছে। প্রতিবছরই সাধারণ বাজেটে প্রতিরক্ষা ক্ষেত্রে বরাদ্দ থাকে একটা বড় অংশ। মের ইন ইন্ডিয়ার হাত ধরে দেশীয় প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে আরও বেশি স্বনির্ভর হয়ে ওঠাটাই মূল লক্ষ্য সেনার। প্রযুক্তির দিক দিয়ে আরও বেশি স্বনির্ভর ও উন্নত হলে  প্রতিরক্ষা ক্ষেত্রে  রফতানির দরজাও খুলে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞমহল।

.