Vice presidential election 2022: আলভাকে সমর্থনে আপ-জেএমএম, মমতার কাছে আবেদন বিরোধীপ্রার্থীর

বিরোধী প্রার্থী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আসন্ন উপরাষ্ট্রপতি নির্বাচন থেকে টিএমসির বিরত থাকার সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন। তিনি AAP প্রধান অরবিন্দ কেজরিওয়ালের কাছে তার প্রার্থীপদের জন্য সমর্থন চাইতে যান। এদিকে, বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রধান মায়াবতী এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ধনখরকে সমর্থন করার কথা ঘোষণা করেছেন। 

Updated By: Aug 3, 2022, 06:16 PM IST
Vice presidential election 2022: আলভাকে সমর্থনে আপ-জেএমএম, মমতার কাছে আবেদন বিরোধীপ্রার্থীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার আম আদমি পার্টি (এএপি) এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) জানিয়ে দিয়েছে তাদের পছন্দের উপরাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম। বিরোধীদের তরফে ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী মার্গারেট আলভাকে সমর্থন করার কথা ঘোষণা করেছে তারা। জেএমএম সুপ্রিমো শিবু সোরেন, ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার কথা বলেন। অন্যদিকে তিনিই ৬ আগস্টের ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে কংগ্রেসের অভিজ্ঞ প্রার্থী আলভার পক্ষে ভোট দেওয়ার জন্য তাঁর দলের সাংসদদের নির্দেশ দেন। জেএমএম-এর ৩ জন সাংসদ রয়েছেন। জেএমএম-এর তরফে রাজ্যসভায় রয়েছেন দুই জন এবং লোকসভায় রয়েছেন এক জন।

আপ সাংসদ সঞ্জয় সিংও মঙ্গলবার ঘোষণা করেছেন যে তারা আসন্ন ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে সমর্থন করবেন।

 

বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখরকে তার ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে মনোনীত করেছে।

সোমবার, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আলভা লোকসভা এবং রাজ্যসভার সব সদস্যকে চিঠি লেখেন। লোকসভা এবং রাজ্যসভার সদস্যদের নিয়ে ইলেক্টোরাল কলেজ গঠন হয়। তাদের কাছে সমর্থন চেয়ে চিথি লেখেন তিনি। চিঠি লিখে তিনি বলেন ‘যদি উপরাষ্ট্রপতি নির্বাচিত হই, আমি সাংবিধানিক অদিকারকে সুরক্ষিত রাখতে এবং আমাদের সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করতে অক্লান্ত পরিশ্রম করতে প্রতিশ্রুতিবদ্ধ। রাজ্যসভার চেয়ারপার্সন হিসাবে, আমি বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে, জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে ঐকমত্য তৈরি করতে এবং সংসদের গৌরব পুনরুদ্ধার করতে সাহায্য করব।‘

বিরোধী প্রার্থী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আসন্ন উপরাষ্ট্রপতি নির্বাচন থেকে টিএমসির বিরত থাকার সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন। তিনি AAP প্রধান অরবিন্দ কেজরিওয়ালের কাছে তার প্রার্থীপদের জন্য সমর্থন চাইতে যান।

আরও পড়ুন: Money Laundering Act: আর্থিক তছরুপ আইন নিয়ে সুপ্রিম রায় বিপজ্জনক, এককাট্টা তৃণমূল-সহ ১৭ বিরোধী দল

এদিকে, বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রধান মায়াবতী এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ধনখরকে সমর্থন করার কথা ঘোষণা করেছেন। মায়াবতি ট্যুইটে লেখেন, ‘এটা সবাই জানেন যে রাষ্ট্রপতি পদের নির্বাচনে সরকার ও বিরোধীদের মধ্যে ঐকমত্যের অভাবের কারণে, দেশটি এর সর্বোচ্চ পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়। এখন, একই পরিস্থিতির কারণে, উপরাষ্ট্রপতি পদের নির্বাচনও ৬ আগস্ট অনুষ্ঠিত হতে চলেছে।‘

 

উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতি ট্যুইটে আরও লেখেন, ‘বৃহত্তর জনস্বার্থ এবং নিজস্ব আন্দোলনের পরিপ্রেক্ষিতে, বিএসপি উপরাষ্ট্রপতি পদের নির্বাচনে শ্রী জগদীপ ধনখরকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে, যা আমি আজ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করছি।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.