প্রধানমন্ত্রীর সাক্ষাত্‍প্রার্থী সেনাপ্রধান, সিবিআই নিশানায় ট্রাক-নির্মাতা টেট্রা

ভারতীয় সেনাবাহিনীর `বেহাল দশা` নিয়ে প্রধানমন্ত্রীকে লেখা তাঁর চিঠি ফাঁস হওয়ায় যথেষ্ট বেকায়দায় পড়েছেন জেনারেল বিজয়কুমার সিং। এ বিষয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করার জন্য শুক্রবার প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির `অ্যাপয়েন্টমেন্ট` চাইলেন তিনি।

Updated By: Mar 30, 2012, 03:59 PM IST

ভারতীয় সেনাবাহিনীর `বেহাল দশা` নিয়ে প্রধানমন্ত্রীকে লেখা তাঁর চিঠি ফাঁস হওয়ায় যথেষ্ট বেকায়দায় পড়েছেন জেনারেল বিজয়কুমার সিং। এ বিষয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করার জন্য শুক্রবার প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির `অ্যাপয়েন্টমেন্ট` চাইলেন তিনি। অন্যদিকে সেনাপ্রধানের তোলা ১৪ কোটি টাকার ঘুষের অভিযোগকে কেন্দ্র করে এদিন ট্রাক নির্মাতা সংস্থা টেট্রা-ভেকট্রা`র বিরুদ্ধে মামলা দায়ের করেছে সিবিআই। চেক প্রজাতন্ত্র ও ভারতীয় সংস্থার এই যৌথ উদ্যোগের অন্যতম অংশীদার ভেকট্রা`র প্রধান রবি ঋষি এবং রাষ্ট্রায়ত্ত ট্রাক নির্মাতা সংস্থা বিইএমএল-কে নোটিশ পাঠিয়েছে সিবিআই।
বৃহস্পতিবার মিডিয়াতে বিবৃতি দিয়ে চিঠি ফাঁসের দায় অস্বীকার করে সেনাপ্রধান জানান, তাঁর ভাবমূর্তি নষ্টের উদ্দেশ্যেই এই ঘটনা ঘটানো হয়েছে। পাশাপাশি চিঠি ফাঁসের বিষয়টিকে `দেশদ্রোহ` হিসেবে চিহ্নিত করে তিনি বলেন, "যে বা যাঁরা এর পিছনে আছেন, তাঁদের কঠোর শাস্তি হওয়া প্রয়োজন"।
রবিবার সেনাপ্রধান বিজয়কুমার সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে জানান, একটি সংস্থা তাকে ঘুষের বিনিময়ে ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার প্রস্তাব দেয়। এর জন্য এক অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকের মাধ্যেম ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব আসে তার কাছে। তিনি নিজে এই ঘটনা প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনিকে জানান বলেও দাবি করেন সেনাপ্রধান। সেনাপ্রধানের মুখে এই চাঞ্চল্যকর অভিযোগের পরিপ্রক্ষিতে সোমবার পুরো ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দেন এ কে অ্যান্টনি। এরপর সেনাপ্রধান স্বয়ং বিষয়টি নিয়ে অভিযোগ দায়ের করেন।
সরাসরি নাম করলেও জেনারেল ভি কে সিং ইঙ্গিত দিয়েছিলেন, সামরিক গোয়েন্দা সংস্থা-র প্রাক্তন প্রধান তেজেন্দ্র সিং টেট্রা-ভেকট্রা গ্রুপ-এর হয়ে ৬০০টি গাড়ি কেনার বিনিময়ে ঘুষের প্রস্তাব দেন তাঁকে। পরে প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি জানান প্রায় এক বছর আগে তাঁর কাছে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংয়ের বিরুদ্ধে উত্‍‌কোচ-প্রস্তাবের অভিযোগ আনেন সেনাপ্রধান। কিন্তু সে সময় সেনাপ্রধান নিজেই এই ঘটনা নিয়ে তদন্তে আগ্রহ দেখাননি। এমনকী লিখিতভাবে কোনও অভিযোগও পেশ করেননি তিনি। প্রতিরক্ষামন্ত্রীর এই বিবৃতির পরই দিল্লির একটি আদালতে জেনারেল ভি কে সিংয়ের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন লে. জেনারেল (অব) তেজেন্দ্র সিং।

তা ছাড়া গত ৫ মার্চ জেনারেল ভিকে সিংয়ের নির্দেশে সেনাবাহিনীর তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে তেজেন্দ্র সিং-সহ ৫ সেনা আধিকারিকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়।ওই বিজ্ঞপ্তি প্রত্যাহারের আর্জি জানিয়ে দিল্লি হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেছেন তেজেন্দ্র। সেনাবাহিনীর কাছে ৫ মার্চের প্রেস বিজ্ঞপ্তির ব্যাখ্যা চেয়েছে দিল্লি হাইকোর্ট। ২৭ এপ্রিল ওই মামলার পরবর্তী শুনানি।
কয়েকটি সর্বভারতীয় মিডিয়ার খবর, ২০০৯ সালেই সেনাবাহিনীর জন্য ১,৫০০টি টেট্রা ট্রাক কেনার চুক্তিতে অনিয়ম সম্পর্কে প্রতিরক্ষামন্ত্রীকে অবহিত করেছিলেন জেনারেল ভি কে সিং। কিন্তু তাঁর সেই আপত্তি গ্রাহ্য হয়নি। টেট্রা-ভেকট্রা গ্রুপের অন্যতম কর্ণধার তথা ভেকট্রা শিল্পগোষ্ঠীর প্রধান রবি ঋষি অবশ্য এদিন সিবিআই নোটিশ পাওয়ার পরই মিডিয়ার সামনে এসে সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। সেনাবাহিনী থেকে অবসরের পর লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিং কখনোই তাঁদের সংস্থার হয়ে কাজ করেননি বলেও দাবি করে ঋষি বলেন ওই অফিসারের সঙ্গে তাঁর কোনও পরিচয় নেই।

.