Uniform Civil Code: ইতিহাস গড়বে উত্তরাখণ্ড, প্রথম কোনও রাজ্যে চালু হবে ইউনিফর্ম সিভিল কোড

ইউনিফর্ম সিভিল কোড মানে বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার এবং দত্তক গ্রহণের মতো বিষয়ে সমস্ত ধর্মীয় সম্প্রদায়ের জন্য একই আইন প্রযোজ্য হবে।

Updated By: Mar 25, 2022, 11:01 AM IST
Uniform Civil Code: ইতিহাস গড়বে উত্তরাখণ্ড, প্রথম কোনও রাজ্যে চালু হবে ইউনিফর্ম সিভিল কোড

নিজস্ব প্রতিবেদন: উত্তরাখণ্ড (Uttarakhand) দেশের প্রথম রাজ্য হতে চলেছে যেখানে ইউনিফর্ম সিভিল কোড (UCC) কার্যকর করা হবে। পার্বত্য রাজ্যের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) বৃহস্পতিবার এই কথা ঘোষণা করেছেন। ইউনিফর্ম সিভিল কোড (UCC) সমগ্র দেশের জন্য একটি অভিন্ন আইন প্রণয়ন ও বাস্তবায়নের কথা বলে।

এই অভিন্ন আইন, বিবাহ, বিবাহবিচ্ছেদ, সম্পত্তির উত্তরাধিকার, দত্তক গ্রহণ এবং এই ধরণের অন্যান্য বিষয়ে সমস্ত ধর্মীয় সম্প্রদায়ের জন্য প্রযোজ্য হবে। ইউনিফর্ম সিভিল কোডের কথা ভারতীয় সংবিধানের ৪৪ নম্বর ধারার পার্ট ৪-এ স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। ভারতীয় সংবিধানের ৪৪ নম্বর ধারায় লেখা লেখা আছে, "ভারতের সমগ্র ভূখণ্ড জুড়ে নাগরিকদের জন্য একটি অভিন্ন নাগরিক আইন সুরক্ষিত করার চেষ্টা করবে রাষ্ট্র।"

৪৪ নম্বর ধারায় লেখা হয়েছে যে রাজ্য ভারতের ভূখণ্ড জুড়ে নাগরিকদের জন্য একটি অভিন্ন সিভিল কোড সুরক্ষিত করার চেষ্টা করবে রাষ্ট্র। জাতীয় একীকরণ এবং জেন্ডার জাস্টিস, সমতা এবং মহিলাদের মর্যাদাকে উন্নীত করার জন্য একটি UCC গঠনের জন্য ২০১৯ সালে ভারতে অভিন্ন সিভিল কোডের বিষয়ে প্রথম পিটিশন দায়ের করা হয়।

ভারতীয় সংবিধানের ৪৪ নম্বর ধারায় রাষ্ট্রীয় নীতির ডিরেক্টিভ প্রিন্সিপালের সঙ্গে মিলে যায়। রাষ্ট্র তার নাগরিকদের জন্য ভারতের ভূখণ্ড জুড়ে একটি অভিন্ন নাগরিক কোড (UCC) প্রদানের চেষ্টা করবে। এই ধারার উদ্দেশ্য হল দুর্বল গোষ্ঠীর প্রতি বৈষম্যের মোকাবিলা করা এবং সারা দেশে বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর মধ্যে সমন্বয় সাধন করা।

আরও পড়ুন: Uttar Pradesh: ইতিহাসের দোরগোড়ায় Yogi Adityanath, দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন শুক্রবার

সংবিধান প্রণয়নের সময় ইউনিফর্ম সিভিল কোডকে ইচ্ছার উপরে ছেড়ে রাখা হয়েছিল। এই কথা মাথায় রেখে, খসড়া সংবিধানের ৩৫ অনুচ্ছেদটিকে ভারতের সংবিধানের চতুর্থ পার্টে রাষ্ট্র নীতির ডিরেক্টিভ প্রিন্সিপালগুলির একটি অংশ হিসাবে ৪৪ নম্বর অনুচ্ছেদ হিসাবে যুক্ত করা হয়েছিল।

ভারতীয় সংবিধানের জনক বি আর আম্বেদকর গণপরিষদে তাঁর বক্তৃতায় বলেছিলেন, "কারোর আতঙ্কিত হওয়ার দরকার নেই যে রাষ্ট্রের ক্ষমতা থাকলে, রাষ্ট্র অবিলম্বে সেই ক্ষমতা কার্যকর করার জন্য এগিয়ে যাবে যা মুসলিম অথবা খ্রিস্টান বা অন্য কোনো সম্প্রদায়ের কাছে আপত্তিকর হতে পারে। আমি মনে করি কোনও পাগল সরকারই এই কাজ করবে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.