মোদীই একবিংশ শতকের আম্বেদকর, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক

যে কোনও রাজনৈতিক দলের শীর্ষনেতাকে তাঁর দলের অন্য নেতারা প্রশংসায় ভরিয়ে দেবেন সেটাই স্বাভাবিক। আর তা করতে অনেক নেতাই বিভিন্ন সময় নানা উপমা ব্যবহার করেন। কিন্তু তা করতে গিয়ে আম্বেদকরের সঙ্গে মোদীর তুলনা! এই প্রশ্ন তুলেই সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। 

Updated By: Jan 8, 2019, 05:55 PM IST
মোদীই একবিংশ শতকের আম্বেদকর, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক

নিজস্ব প্রতিবেদন: সংবিধান প্রণেতা ভীমরাও আম্বেদকরের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুলনা। এই তুলনা টেনে বিতর্ক তৈরি করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। তিনি বলেছেন, ''নরেন্দ্র মোদী আসলে একবিংশ শতকের আম্বেদকর।''

আরও পড়ুন: লোকসভায় জেনারেল সংরক্ষণ বিল পেশ মোদী সরকারের

যে কোনও রাজনৈতিক দলের শীর্ষনেতাকে তাঁর দলের অন্য নেতারা প্রশংসায় ভরিয়ে দেবেন সেটাই স্বাভাবিক। আর তা করতে অনেক নেতাই বিভিন্ন সময় নানা উপমা ব্যবহার করেন।

কিন্তু তা করতে গিয়ে আম্বেদকরের সঙ্গে মোদীর তুলনা! এই প্রশ্ন তুলেই সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। একই সঙ্গে ত্রিবেন্দ্র রাওয়াতের এই মন্তব্যের সমালোচনা করেছেন বিজেপিকে ইস্যুভিত্তিক সমর্থন দেওয়া কিছু কিছু দল।

উত্তরাখণ্ড ক্রান্তি দল জেনারেল ক্যাটাগরিতে ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার বিষয়টি নিয়ে বিজেপিকে সমর্থন করছে। কিন্তু তাঁরা ত্রিবেন্দ্রর ওই মন্তব্যের সমালোচনা করেছেন।

আরও পড়ুন: জেনারেলদের সংরক্ষণ ইস্যুতে মোদী সরকারের পাশে মায়াবতী

প্রসঙ্গত, অনান্য অনগ্রসর শ্রেণিকে সংরক্ষণ দেওয়ার দাবিতে আন্দোলনকে কেন্দ্র করে ১৯৯৪ সালে উত্তাল হয়েছিল উত্তর প্রদেশের উত্তরের এই অংশ। তখনও রাজ্য হয়নি। সেই আন্দোলনই কার্যত আলাদা রাজ্যের দাবিতে বদলে যায়। যার ফলে ২০০০ সালে উত্তরাঞ্চল জেলার জন্ম। যা এখন নাম বদলে উত্তরাখণ্ড।

ফলে নতুন করে সংরক্ষণের বিষয়টি সামনে আসায় উত্তরাখণ্ডের মানুষ কী ভাবছে, তার একটা আলাদা গুরুত্ব রয়েছে। সেই প্রসঙ্গেই বলতে গিয়েই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী এই পদক্ষেপকে ঐতিহাসিক বলে দাবি করেছেন। তিনি এর জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। আর তার পরই তিনি বলেন, ''একবিংশ শতাব্দীতে আরও একজন আম্বেদকর জন্ম নিয়েছেন।''

আরও পড়ুন: ভোটের মুখে উচ্চবর্ণের সংরক্ষণ! লাভবান হবেন কারা?

ফলে এ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সমালোচনা করেছে বহুজন সমাজ পার্টির উত্তরাখণ্ড ইউনিট। দলের প্রদেশ কার্যকরী সদস্য যোগেশ কুমার জানান, ভীমরাও আম্বেদকরের মতো কেউ হতে পারবেন না। কারও সঙ্গে আম্বেদকরের তুলনা টানা উচিত নয়। আম্বেদকরের মতো এর আগে কেউ জন্মাননি। আর কোনওদিন জন্মাবেনও না বলে তিনি দাবি করেছেন।

.