"করোনা বলে ধর্মকে অবহেলা করতে পারব না", কুম্ভমেলার জনস্রোতে লাগাম টানতে নারাজ মুখ্যমন্ত্রী

দেশ যখন করোনার ঘায়ে কাবু, তখন এই কুম্ভমেলাকে প্রশ্রয় দেওয়া হল কিভাবে? 

Updated By: Apr 14, 2021, 10:31 AM IST
"করোনা বলে ধর্মকে অবহেলা করতে পারব না", কুম্ভমেলার জনস্রোতে লাগাম টানতে নারাজ মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: কুম্ভ মেলার জনস্রোতে লাগাম টানা যায় নাকি! ধর্মকে অবহেলা করা হবে। তা আমি পারব না। স্পষ্ট জানিয়ে দিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিংহ রাওয়ত। তিনি মানুষের স্বাস্থ্যকে গুরুত্ব দিয়েছেন কিন্তু ধর্মকে পিছনে ফেলে নয়। কুম্ভমেলার দ্বিতীয় শাহি স্নানের ছবি ভিডিও দেখে অবাক স্বাস্থ্যমহল সহ করোনা নিয়ে ওয়াকিবহান মানুষজন। যা নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠেছে। দেশ যখন করোনার ঘায়ে কাবু, তখন এই কুম্ভমেলাকে প্রশ্রয় দেওয়া হল কিভাবে? 

মঙ্গলবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বলেন, অন্যান্য র্মীয় সমাবেশের সঙ্গে কুম্ভের তুলনা চলে না। খোলা জায়গায় কুম্ভমেলা হচ্ছে। গঙ্গার ঘাটে স্নাস করছে সকলে। আর এখনে পুণ্যার্থীদের ভিড়। তারা তো সকলই আমাদের লোক। ১২ বছরে এক বার কুম্ভমেলা হয়। এর সঙ্গে ধর্মীয় আবেগ জড়িয়ে। তবে কোভিড বিধি মেনে চলার চেষ্টা করা হচ্ছে। 

প্রসঙ্গত, সোমবার সন্ধেবেলা প্রায় ২৮ লক্ষ পুণ্যার্থী গঙ্গায় দ্বিতীয় শাহি স্নানের জন্য কুম্ভে এসেছেন। মেডিক্যাল বিভাগ সূত্রে খবর এদিন সকাল সাড়ে ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মাত্র ১৮ হাজার ১৬৯ জনের করোনা পরীক্ষা করা হয়। যাদের মধ্যে ১০২ জনেরই রিপোর্ট পজিটিভ আসে। আর এই পরিসংখ্যানই চিন্তা বাড়াচ্ছে দেশ জুড়ে।

কুম্ভে ঢোকার বিভিন্ন প্রবেশপথে পুণ্যার্থীদের আরটি-পিসিআর টেস্ট করা আছে কিনা তার জন্য সরকারের তরফে ব্যবস্থা নেওয়া হলেও অভিযোগ বাস্তবে উঠে আসছে অন্য ছবি। মেলা চত্বরে প্রবেশের জন্য RT-PCR রিপোর্ট তো চাওয়া হচ্ছেই না, উপরন্তু করা হচ্ছে না থার্মাল স্ক্রিনিংও। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের অবশ্য দাবি, কেন্দ্র সরকারের কোভিডবিধির ১০০ শতাংশই মেনে চলা হচ্ছে কুম্ভ মেলায়।  

.