যোগীর বিরুদ্ধে মামলা তুলে নিল যোগী সরকার

উত্তরপ্রদেশ ভারতের সেইসব রাজ্যগুলির মধ্যে অন্যতম, যেখানে ৩০ শতাংশেরও বেশি জনপ্রতিনিধি খুন, অপহরণ, মহিলাদের বিরুদ্ধে অপরাধ সংগঠিত করার মত মামলায় অভিযুক্ত। চলতি বছরের মার্চে এডিআর প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ৪০২ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশের বিধানসভায় ১৪৩ জন বিধায়কের (৩৬%) বিরুদ্ধে অপরাধমূলক মামলা চলছে। 

Updated By: Dec 28, 2017, 01:54 PM IST
যোগীর বিরুদ্ধে মামলা তুলে নিল যোগী সরকার
নয়ডা-দিল্লি মেট্রো প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যোগী আদিত্যনাথ

নিজস্ব প্রতিবেদন: ২২ বছরের পুরনো মামলা থেকে রেহাই পেতে চলেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গত সপ্তাহেই উত্তরপ্রদেশের বিজেপি সরকার অপরাধ মূলক আইনের 'সংস্কার' করে নয়া বিল এনেছে। আর বুধবারই সেই বিলের বাস্তবায়নে উদ্যোগী হল রাজ্য প্রশাসন। 

'কম্পোজিশন অব অফেন্স অ্যান্ড অ্যাবাটমেন্ট অব ট্রায়ালস'- এই নয়া অপরাধ মূলক বিল পাশ করিয়ে চলতি বছরের শেষ লগ্নে ২০,০০০ রাজনৈতিক মামলার চট জলদি নিষ্পত্তি করতে তৎপর হয়েছে যোগী সরকার। সেই নয়া আইনকে হাতিয়ার করেই 'তুলনামূলক কম গুরুত্বপূর্ণ' অপরাধের ক্ষেত্রে একেবারে বেকসুর খালাস হতে চলেছেন গেরুয়া শিবিরের 'পোস্টার বয়' যোগী আদিত্যানাথ-সহ একাধিক নেতা-মন্ত্রী।

আরও পড়ূন- আইপিএস ভারতী ঘোষের ইস্তফা

১৯৯৫ সালে গোরখপুরে নিজের লোকসভা কেন্দ্রে সরকারি নিষেধাজ্ঞা ভেঙে জনসভা করার অভিযোগ ছিল যোগী আদিত্যনাথের বিরুদ্ধে। তৎকালীন উত্তরপ্রদেশ সরকার যোগী আদিত্যনাথের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা অনুযায়ী মামলাও করে। দীর্ঘ ২২ বছর ধরে চলা এই মামলার নিষ্পত্তি এখনও হয়নি। এই মামলায় নাম ছিল ইউপি সরকারের মন্ত্রী শিবপ্রতাব সহ বিজেপি বিধায়ক শীতল পাণ্ডেরও। এবার এরা সকলেই 'মুক্তি' পাবেন বলে মনে করা হচ্ছে। 

গোরখপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) রাজনীশ চন্দ্র পিটিআই-কে জানিয়েছেন, "রাজ্যের তরফে মামলা প্রত্যাহারের যে আবেদন জমা দেওয়া হয়েছে, আদালাত তা গ্রহণ করেছে।   

আরও পড়ূন- এ যুগের বাঘা যতীন! ঘুসির ঘায়ে বাগে এল বাঘ

যোগী সরকারের এই পদক্ষেপকে কটাক্ষ করে প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেন, "যোগী আদিত্যনাথকে দিয়ে শুরু। এবার সব রাজনীতিকরাই ধরে নেবেন তাঁদের বিরুদ্ধে চলা মামলাও তুলে নেওয়া হবে।"

উল্লেখ্য, উত্তরপ্রদেশ ভারতের সেইসব রাজ্যগুলির মধ্যে অন্যতম, যেখানে ৩০ শতাংশেরও বেশি জনপ্রতিনিধি খুন, অপহরণ, মহিলাদের বিরুদ্ধে অপরাধ সংগঠিত করার মত মামলায় অভিযুক্ত। চলতি বছরের মার্চে এডিআর প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ৪০২ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশের বিধানসভায় ১৪৩ জন বিধায়কের (৩৬%) বিরুদ্ধে অপরাধমূলক মামলা চলছে। 

.