মোদীর উদাহরণে সৌদির রাজপুত্রকে ছাড়পত্র

২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসাবে তার নির্বাচনের আগ পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের এই সিদ্ধান্ত বজায় রেখেছিল। এমনকি ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের বয়কট তুলে নেওয়ার পরেও আমেরিকা এই নিষেধাজ্ঞা চালিয়ে যায়। ২০০২ সালে গুজরাটে তিন দিনের হিংসার ঘটনায় ১,০০০ জনেরও বেশি মানুষ নিহত হন।

Updated By: Nov 19, 2022, 05:59 PM IST
মোদীর উদাহরণে সৌদির রাজপুত্রকে ছাড়পত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র শুক্রবার এক ব্রিফিংয়ে বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মার্কিন যুক্তরাষ্ট্রে বিচার থেকে একই ধরণের সুরক্ষা দেওয়া হয়েছিল যা সম্প্রতি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দেওয়া হয়। সাংবাদিক জামাল খাসোর নৃশংস হত্যাকাণ্ডের জন্য ক্রাউন প্রিন্সকে ইমিউনিটি দেওয়ার বিষয়ে চাপ দেওয়া হয়েছে। এই ঘটনায় তিনি একজন অভিযুক্ত। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রধান উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী তাদের মধ্যে একজন ছিলেন যারা একই ধরনের সুরক্ষা পেয়েছিলেন।

প্যাটেল বলেছেন, ‘এই প্রথমবার নয় যে মার্কিন যুক্তরাষ্ট্র এটি করেছে। এটি একটি দীর্ঘস্থায়ী এবং ধারাবাহিক প্রচেষ্টা। এর আগেও এটি বেশ কয়েকজন রাষ্ট্রপ্রধানের ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে’।

তিনি আরও বলেন, ‘উদাহরণ হিসেবে ১৯৯৩ সালে হাইতির রাষ্ট্রপতি অ্যারিস্টাইড, ২০০১ সালে জিম্বাবুয়ের রাষ্ট্রপতি মুগাবে, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী মোদী এবং ২০১৮ সালে ডিআরসির রাষ্ট্রপতি কাবিলা। এটি একটি ধারাবাহিক পদ্ধতি যা আমরা বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান, প্রধান সরকারের প্রধান এবং বিদেশমন্ত্রীদের দিয়েছি।

এই মন্তব্যের বিষয়ে ভারত এখনও কোনও মন্তব্য করেনি।

মার্কিন যুক্তরাষ্ট্র ২০০৫ সালে প্রধানমন্ত্রী মোদীকে ভিসা দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল যে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে ২০০২ সালের দাঙ্গা থামাতে তার সরকার কিছুই করেনি।

আরও পড়ুন: Shraddha Walkar Case: কোন ধারালো অস্ত্রে শ্রদ্ধাকে কুপিয়েছিল আফতাব? ফ্ল্যাটে জোরদার তল্লাশি পুলিসের

২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসাবে তার নির্বাচনের আগ পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের এই সিদ্ধান্ত বজায় রেখেছিল। এমনকি ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের বয়কট তুলে নেওয়ার পরেও আমেরিকা এই নিষেধাজ্ঞা চালিয়ে যায়।

গুজরাট দাঙ্গার তদন্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মুক্তি দেওয়া হয়েছে। এই বছরের শুরুর দিকে, সুপ্রিম কোর্ট হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত একটি মামলায় তার অব্যাহতির বিরুদ্ধে আপিল খারিজ করে দেয়।

২০০২ সালে গুজরাটে তিন দিনের হিংসার ঘটনায় ১,০০০ জনেরও বেশি মানুষ নিহত হন। গোধরায় তীর্থযাত্রী বহনকারী একটি ট্রেনের বগি পুড়িয়ে দেওয়ার পরে শুরু হওয়া দাঙ্গা থামাতে পর্যাপ্ত কাজ না করার জন্য রাজ্য পুলিস গুরুতর অভিযোগের মুখোমুখি হয়। এতে ৫৯ জন নিহত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.