Lakhimpur: মৃতদের ৪৫ লক্ষ এবং আহতদের ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা উত্তর প্রদেশ সরকারের

লখিমপুরের ঘটনায় অখিলেশ যাদব ধর্নায় বসার পরে উত্তেজিত জনতা তার বাড়ির সামনেই পুলিশের জিপে আগুন ধরিয়ে দেয়।

Updated By: Oct 4, 2021, 06:39 PM IST
Lakhimpur: মৃতদের ৪৫ লক্ষ এবং আহতদের ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা উত্তর প্রদেশ সরকারের

নিজস্ব প্রতিবেদন: বিরাট পুলিস বাহিনী মোতায়েন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং সপা নেতা অখিলেশ যাদবের বাড়ির সামনে। লখিমপুৰ যাওয়ার কথা ছিল অখিলেশের। সেখানে যাওয়ার আগেই তাকে গৃহবন্দী করা হয়েছে বলে খবর। 

গৃহবন্দী হওয়ার পরে নিজের বাড়ির সামনেই ধর্নায় বসে পড়েন সপা নেতা। ধর্নামঞ্চ থেকে তিনি জানিয়েছেন, "ব্রিটিশদের থেকেও বেশি জুলুম করা হয়েছে কৃষকদের উপরে। কৃষকদের উপর এত অন্যায় এবং জুলুম ব্রিটিশরাও করেনি যতটা BJP সরকার করছে। BJP-র সরকার সম্পূর্ণভাবে বিফল হয়েছে। সবার আগে গৃহ প্রতিমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। যে কৃষকদের প্রাণ গেছে তাদের ২ কোটি টাকা সাহায্য করতে হবে এবং পরিবারের কাউকে সরকারি চাকরি দিতে হবে। যিনি গাড়ি চালিয়েছেন তার এখনই ৩০২ ধারায় জেল হওয়া উচিত। 

আরও পড়ুন: Lakhimpur Kheri violence: খিরির ঘটনায় কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র ও তাঁর ছেলের বিরুদ্ধে FIR দায়ের   

লখিমপুরের ঘটনায় অখিলেশ যাদব ধর্নায় বসার পরে উত্তেজিত জনতা তার বাড়ির সামনেই পুলিশের জিপে আগুন ধরিয়ে দেয়। উত্তর প্রদেশ পুলিস রবিবারই সিদ্ধান্ত নেয় লখিমপুরে কোনও রাজনৈতিক নেতাকে ঢুকতে দেওয়া হবে না। এবং সেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তার পরেই উত্তর প্রদেশের বিভিন্ন নেতার বাড়ির সামনে পুলিশ মোতায়েন করে এবং কার্যত তাদেরকে গৃহবন্দী করা হয় বলে তাদের অভিযোগ। সোমবার সকালে অখিলেশ যাদব লখিমপুরের উদেশ্যে রওনা হওয়ার সময়ে বাড়ির সামনেই তাকে আটকে দেওয়া হয়। রাস্তায় ব্যারিকেড টেনে তার গাড়ি আটকে পুলিস, তারপরেই রাস্তায় বসে পড়েন তিনি। বিভিন্ন জায়গায় লাঠিচার্জ করে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিস। অখিলেশ যাদবের সঙ্গে পুলিস আধিকারিকদের বৈঠক হলেও তিনি ধর্ণা থেকে উঠতে অস্বীকার করেন। এরপরেই আটক করা হয় অখিলেশ যাদবকে। 

রবিবার লখিমপুর খিরিতে কৃষক বিক্ষোভের সময় আক্রমণের ঘটনায় চার কৃষকসহ আটজন নিহত হন। রবিবার কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ে চাপা পড়ে ২ কৃষকের মৃত্যু ও ২ কৃষককে গুলি করে মারার অভিযোগে তোলপাড় হয় উত্তর প্রদেশের লখিমপুর খিরি। ওই ঘটনার পর সংঘর্ষে এখনও পর্যন্ত ৪ কৃষক ও আরও ৪ জনের মৃত্যু খবর পাওয়া গিয়েছে। 

উত্তর প্রদেশের (Uttar Pradesh) উপ -মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের লখিমপুর খিরির একটি গ্রামে আসার বিরুদ্ধে কৃষকরা বিক্ষোভ করছিলেন। অজয় মিশ্র এবং তার ছেলে আশীষ অবশ্য দাবি করেছেন যে বিক্ষোভকারীরা কনভয়ের উপর হামলা চালায় এবং একজন ড্রাইভার এবং দুইজন বিজেপি (BJP) কর্মী সহ তিনজনকে হত্যা করে। হিংসতার ঘটনায় আশীষ মিশ্রের বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করা হয়েছে।   

সোমবার সকালে, টিকুনিয়ায় ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়া কংগ্রেসের (Congress) সাধারণ সম্পাদক (General Secretary) প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রাকে (Priyanka Gandhi Vadra) উত্তরপ্রদেশ পুলিশ হরগাঁও থানা এলাকায় আটক করে।

৬.২৫:  আন্দোলন তুলে নিলেন কৃষকরা।

৬.১৫: যোগী আদিত্যনাথের সরকার সিদ্ধান্ত নিল মৃতদেড় ৪৫ লক্ষ টাকা এবং আহতদের ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে

১.৩৬: তৃণমূলের প্রতিনিধিদল লখনৌ পৌঁছালেও লখিমপুরের উদ্দেশ্যে এখনও রওনা হননি।

১.৩৫: লখিমপুরের পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক যোগী আদিত্যনাথের। গুরুত্বপূর্ণ মন্ত্রী সহ আধিকারিকরা উপস্থিত বৈঠকে।

১.৩১: অভিযুক্তের বিরুদ্ধে খুনের মামলা রুজু করেছে পুলিস।   

১২.৩৪: সিপিআই (CPI) সাধারণ সম্পাদক ডি রাজা বলেন, উত্তরপ্রদেশ সরকার কৃষকদের উদ্বেগ মোকাবিলায় সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, "লখিমপুর খিরিতে গতকাল যা ঘটেছিল তা গণতন্ত্রে সহ্য করা যায় না। কৃষকদের প্রতিবাদ করার অধিকার আছে, কিন্তু বিজেপি (BJP) নেতারা যেভাবে কৃষকদের সঙ্গে আচরণ করছেন তা নিষ্ঠুর, অমানবিক, অসংবেদনশীল।"

১১.৪৬: পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি, লখিমপুর খিরি যাওয়ার জন্য উত্তর প্রদেশ সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

১১.২৫: অখিলেশ যাদবকে নিয়ে যাওয়া হল গৌতম পল্লী থানায়।

১১.২৩: গ্রেফতার করা হল অখিলেশ যাদব এবং শিবপাল যাদবকে। লখনৌতে জারি ১৪৪ ধারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.