UP Election 2022: 'উত্তরে আদিত্যোদয়', আলাদা আসনে লড়েও 'যাদব-গড়ে' অখিলেশকে হারালেন যোগী

গোরক্ষপুর আরবান আসনে জিতেছেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। করহাল (Karhal) থেকে জিতেছেন অখিলেশ যাদব (Akhilesh Yadav)।

Updated By: Mar 10, 2022, 06:35 PM IST
UP Election 2022: 'উত্তরে আদিত্যোদয়', আলাদা আসনে লড়েও 'যাদব-গড়ে' অখিলেশকে হারালেন যোগী

তনুজিৎ দাস: ময়দানে ছিল বহু দল। কিন্তু এবারের উত্তরপ্রদেশ নির্বাচনকে (UP Election 2022) অনেকেই 'বাবা বনাম বাবুয়া'র লড়াই বলে ব্যাখ্যা করেছিলেন। যে লড়াইয়ের একদিকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। অন্যদিকে সমাজবাদী পার্টির (Samajwadi Party) প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav)। এবার দু'জনেই নিজ নিজ গড় থেকে ভোটে লড়েছেন এবং জিতেওছেন। কিন্তু তাও 'যাদব-ব্যাস্টন'-Sও যোগীর থেকে পিছিয়ে অখিলেশ। 

গোরক্ষপুর লোকসভা কেন্দ্র থেকে পাঁচবারের সাংসদ যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। ২০১৭-তে মুখ্যমন্ত্রী হওয়ার পর উত্তরপ্রদেশের উচ্চকক্ষের সদস্য হন তিনি। এবারই প্রথমবার বিধানসভা ভোটে লড়েন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। গোরক্ষনাথ মঠের 'মহারাজজি'কে গোরক্ষপুর আরবান (Gorakhpur Urban) কেন্দ্র থেকে প্রার্থী করে গেরুয়া শিবির। তাঁর বিরুদ্ধে প্রচারের কোনও কসুর করেনি সমাজবাদী পার্টি (Samajwadi Party)। মুখ্যমন্ত্রীকে তাঁর গড়েই পরাস্ত করার চ্যালেঞ্জ নিয়ে গোরক্ষপুর থেকে প্রার্থী হন 'ভীম আর্মি'র প্রধান চন্দ্রশেখরও। কিন্তু ১০ মার্চ ইভিএম খুলতেই দেখা যায় 'যোগী-ম্যাজিক'। গোরক্ষপুর কেন্দ্রে প্রায় ৬৪.৯৬ শতাংশ (১ লক্ষ ১১ হাজার ১৬৪টি) ভোট পান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির শুভাবতী শুক্লা পান ২৫.৮৬ শতাংশ ভোট। 

অপরদিকে এবারের ভোট করহাল বিধানসভা কেন্দ্র থেকে লড়েছেন সমাজবাদী পার্টির (Samajwadi Party) প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav)। যাবদদের গড় বলেই এই কেন্দ্র পরিচিত। ২০১২ থেকে করহালে জিতছেন যাদবরা। এবারও এর ব্যতিক্রম হয়নি। করহাল (Karhal) থেকে জিতেছেন অখিলেশ। প্রায় ৬০.১২ শতাংশ (১ লক্ষ ৪৮ হাজার ১৯৬টি) ভোট পেয়েছেন তিনি। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির এসপি সিং বাঘেল পেয়েছেন ৩২.৭৪ শতাংশ (৮০ হাজার ৬৯২টি) ভোট। 

অতএব, নিজ গড়েও ভোট শতাংশে যোগীর থেকে পিছিয়ে অখিলেশ যাদব (Akhilesh Yadav)।

আরও পড়ুন: Goa Assembly Election 2022: গোয়ায় তৃণমূলের 'ধাক্কা', TMC-র জোটসঙ্গীকে নিয়ে সরকার গড়ার পথে BJP!

আরও পড়ুন: Assembly Elections 2022: 'কংগ্রেসের উচিত তৃণমূলের সঙ্গে মিশে যাওয়া', পরামর্শ ফিরহাদের; TMC এবার BJP-তে সংযুক্ত হবে: অধীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.