Subhas Sarkar: বঞ্চিত হবেন আদিবাসীরা! '৩ প্রকল্পে সই করেনি রাজ্য', দাবি কেন্দ্রের...

 রাজ্য়কে নিশানা করলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার।

Updated By: Feb 6, 2024, 04:59 PM IST
Subhas Sarkar: বঞ্চিত হবেন আদিবাসীরা! '৩ প্রকল্পে সই করেনি রাজ্য', দাবি কেন্দ্রের...

রাজীব চক্রবর্তী: 'মউ স্বাক্ষর করেনি'। কেন্দ্রীয় প্রকল্প নিয়ে এবার রাজ্যকে নিশানা করলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তাঁর দাবি, 'এর ফলে পশ্চিমবঙ্গে এক হাজারেরও বেশি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও আদিবাসী সম্প্রদায় আর্থিক সাহায্য থেকে বঞ্চিত হবে'।

আরও পড়ুন:  Uttarakhand UCC Bill: সরকারকে জানাতে হবে লিভ ইনের কথা, তা না হলে জেল-জরিমানা

এদিন কেন্দ্রীয় মন্ত্রী, বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার বলেন, 'সমস্ত রকম দিক থেকে দেশ উন্নতির দিকে এগোচ্ছে। তখন আমরা দেখছি শিক্ষাক্ষেত্রে  পিএম শ্রী স্কুল, সারা দেশে ১৪ হাজার ৫০ পিএম শ্রী স্কুল হচ্ছে, সেখানে পশ্চিমবঙ্গ মউ স্বাক্ষর করতে এল না। অর্থাৎ পশ্চিমবঙ্গ এক হাজারেরও উপর স্কুল থেকে বঞ্চিত হল। ঠিক সেরকম পিএম ঊষা, উচ্চশিক্ষা মানে স্কুল-বিশ্ববিদ্যালয়ে তাদেরকে শক্তিশালী করার জন্য় যে টাকা দেওয়া হয়, সেখানেও পশ্চিমবঙ্গ এল না সই করতে। এরফলে পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্য়ালয় অর্থ পাবে না'।

তালিকায় পিএম জনমন প্রকল্পও। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, 'পিএম জনমন, এই পিএম জনমনেও পশ্চিমবঙ্গ সরকার মউ স্বাক্ষর করেনি। এরফলে আদিবাসী সম্প্রদায় শবর, খেড়িয়া, তাঁরা এই সুবিধা থেকে বঞ্চিত হবে। পশ্চিমবঙ্গ সরকারের সাঁওতাল ভাইদের দিকে কোনও নজর নেই'।

আরও পড়ুন:  Uttar Pradesh: মাঝ রাতে মোবাইলে পর্ন, উত্তেজনায় বোনকেই ধর্ষণ তরুণের...

এর আগে, পশ্চিমবঙ্গকে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের আওতায় আসার পরামর্শ দিয়েছিলেন কেন্দ্র। সঙ্গে ওড়িশা ও দিল্লিকেও। এই তিন রাজ্য ছাড়া দেশের সমস্ত রাজ্যই এই ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প গ্রহণ করেছে। কেন্দ্রের বক্তব্য, পশ্চিমবঙ্গ, ওড়িশা ও দিল্লি থেকে যাঁরা চিকিৎসা করাতে ভিনরাজ্য়ে যান, তাঁরাই সবচেয়ে বেশি সমস্য়ায় পড়ছেন। কেন? নিজের রাজ্যে  ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের সুবিধা নেই। ফলে অন্য রাজ্যে ওই প্রকল্প চালু থাকা সত্ত্বেও সুবিধা মিলছে না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.