নিশ্চিত, জম্মু-কাশ্মীর সন্ত্রাসমুক্ত হবেই, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গলায় প্রত্যয়ী সুর

অনুচ্ছেদ ৩৭০ বিলোপের প্রস্তাব কেন প্রথম রাজ্যসভায় নিয়ে এসেছিলেন, তার ব্যাখ্যা করতে গিয়ে অমিত শাহ বলেন, “কিছুটা ভয় ছিল রাজ্যসভায় বিল পাশ নিয়ে।” উদাহরণ হিসাবে তেলঙ্গানা-অন্ধ্রপ্রদেশ বিভাজনের প্রসঙ্গও টেনে আনেন

Updated By: Aug 11, 2019, 01:49 PM IST
নিশ্চিত, জম্মু-কাশ্মীর সন্ত্রাসমুক্ত হবেই, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গলায় প্রত্যয়ী সুর
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: অনুচ্ছেদ ৩৭০ বিলোপে কোনও ধন্দে নেই, জম্মু-কাশ্মীর সন্ত্রাসমুক্ত হবেই। এমনই প্রত্যয়ী সুর শোনা গেল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গলায়। উপরাষ্ট্রমন্ত্রী ভেঙ্কাইয়া নায়ডুর একটি বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত হন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই অনুষ্ঠানে অনুচ্ছেদ ৩৭০ বিলোপ নিয়ে বলতে গিয়ে অমিত শাহ ধন্যবাদ জানান রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নায়ডুকে।

অনুচ্ছেদ ৩৭০ বিলোপের প্রস্তাব কেন প্রথম রাজ্যসভায় নিয়ে এসেছিলেন, তার ব্যাখ্যা করতে গিয়ে অমিত শাহ বলেন, “কিছুটা ভয় ছিল রাজ্যসভায় বিল পাশ নিয়ে।” উদাহরণ হিসাবে তেলঙ্গানা-অন্ধ্রপ্রদেশ বিভাজনের প্রসঙ্গও টেনে আনেন। তবে, রাজ্যসভাতেও এই প্রস্তাব সহজেই পাশ হয়ে যাবে ভাবতে পারেননি অমিত শাহ। তাঁর কথায়, এর জন্য ভেঙ্কাইয়া নায়ডুর দক্ষতা ও বিরোধীদের সঙ্গে সৌজন্যবোধ আরও সহজ করেছে সমর্থন জোগাড়  করতে।

আরও পড়ুন- কাশ্মীরে গৃহবন্দি নেতা ইউসুফ তারিগামির স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন দল, রাষ্ট্রপতিকে চিঠি ইয়েচুরির

এ দিন ফের অমিত শাহ বলেন, অনুচ্ছেদ ৩৭০ বিলোপ এবং জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করায় সেখানকার মানুষের আরও উন্নতি হবে। সন্ত্রাস বহুলাংশে কমবে  বলে দাবি করেন তিনি। উল্লেখ্য, গত ৫ অগস্ট রাজ্যসভায় অনুচ্ছেদ ৩৭০ বিলোপের প্রস্তাব এবং জম্মু-কাশ্মীর পুর্ণগঠন বিল পেশ করা হয়। এই বিল পাশে কংগ্রেসের সমর্থনও পাওয়া যায়। পরের দিন লোকসভাতে ব্যাপক ভোটে ওই বিল ও প্রস্তাব পাশ হয়ে যায়। দেখা গিয়েছে, কংগ্রেসের একাংশ নেতারা কেন্দ্রের এই সিদ্ধান্তে পূর্ণ সমর্থন জানিয়েছেন। কেন্দ্রের সিদ্ধান্তের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেসর শীর্ষ নেতৃত্ব-সহ তৃণমূল ও অন্যান্য বিরোধীরা।

.