Budget 2022: করোনাকালে বাজেট পেশ; কোথায়, কখন, কীভাবে দেখবেন অর্থমন্ত্রীর ভাষ্য?

বাজেটেও করোনা গাইডলাইন কঠোরভাবে অনুসরণ করা হবে।

Updated By: Jan 28, 2022, 09:44 AM IST
Budget 2022: করোনাকালে বাজেট পেশ; কোথায়, কখন, কীভাবে দেখবেন অর্থমন্ত্রীর ভাষ্য?
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে কোভিড -১৯-এর (Covid-19) তৃতীয় ঢেউ হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় বাজেট ২০২২-এর (Union Budget 2022) জন্য প্রস্তুতি তুঙ্গে। ওমিক্রনের চোখরাঙানির মাঝেই লোকসভা এবং রাজ্যসভা থেকে ঠিক সময়ে সংসদের বাজেট অধিবেশন অনুষ্ঠিত হবে। বাজেটেও করোনা গাইডলাইন কঠোরভাবে অনুসরণ করা হবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আগামী সপ্তাহে ২০২২ সালের বাজেট ঘোষণা করার কারণে সাধারণ মানুষের চোখ টিভি, কম্পিউটার এবং মোবাইল স্ক্রিনে থাকবে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং করোনার ফলে লকডাউনে- অর্থনৈতিক কার্যকলাপ প্রত্যাশিত হিসাবে বৃদ্ধি পেতে পারেনি। সাধারণ মানুষ মূল্যবৃদ্ধি এবং বাজারের মন্দার প্রভাব সহ্য করে, দেশের অর্থনৈতিক উন্নতির জন্য সরকার কর্তৃক বেশ কিছু শিথিলকরণ, নতুন প্রকল্প ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন, Goa Assembly Election: পানজিম আসন থেকে মনোনয়ন জমা দিলেন মনোহর পারিকরের ছেলে, নির্দল হিসেবে লড়বেন উৎপল 

এ বছর ভারতীয় সংসদের বাজেট অধিবেশন দুটি ভাগে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায় ১ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে। নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের লোকসভা এবং রাজ্যসভা উভয়ের যৌথ ভাষণে ৩১ জানুয়ারি বাজেট অধিবেশনের ফ্ল্যাগ পেশ করবেন। এরপরে, অর্থনৈতিক সমীক্ষা, অর্থনৈতিক উন্নয়ন এবং গত বছরে সম্মুখীন হওয়া প্রধান চ্যালেঞ্জগুলিকে তুলে ধরা ও পেশ করা হবে। একই দিনে সংসদের কেন্দ্রীয় বাজেট ২০২২ পরের দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সংসদে পেশ করবেন। ১১ ফেব্রুয়ারি পর্যন্ত বাজেট অধিবেশনের প্রথম পর্বে এই ভাষণটি আলোচনার মাধ্যমে অনুসরণ করা হবে।

অর্থমন্ত্রী সীতারামনের বাজেট বক্তৃতা আগামী মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। বাজেট বক্তৃতার নির্ধারিত সময় সকাল ১১টা। দেড় থেকে ২ ঘন্টার মধ্যে যে কোনও জায়গা থেকে দেখা যেতে পারে বাজেট পেশ। যদিও প্রয়োজনে বাজেট বেশি সময় ধরে চলতে পারে। বাজেট বক্তৃতাটি খুব ভালভাবে দুই ঘন্টার সময় ছাড়িয়ে যেতে পারে, গত বছর অর্থমন্ত্রী ২ ঘন্টা ৪০ মিনিটের বক্তৃতায় কেন্দ্রীয় বাজেট ২০২১ পেশ করেছিল, যা এখন পর্যন্ত সবচেয়ে দীর্ঘ সময়ের রেকর্ড করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.