MSP in Budget 2022: ফসলের ন্যূনতম সহায়ক মূল্যে মোটা বরাদ্দ, ভোটের আগে উত্তর প্রদেশের কৃষকদের বার্তা কেন্দ্রের!

নির্মলা সীতারমন আজ জানিয়েছেন, দেশে তৈলবীজ চাষে উত্সাহ দেওয়া ও বিদেশ থেকে ভোজ্য তেল আমদানি কম করার দিকে জোর দিচ্ছে সরকার

Updated By: Feb 1, 2022, 06:56 PM IST
MSP in Budget 2022: ফসলের ন্যূনতম সহায়ক মূল্যে মোটা বরাদ্দ, ভোটের আগে উত্তর প্রদেশের কৃষকদের বার্তা কেন্দ্রের!

নিজস্ব প্রতিবেদন: এবার বাজেটে মধ্যবিত্ত করদাতাদের তেমন কিছু দিতে না পারলেও কৃষকদের জন্য কিছু করার চেষ্টা করেছে কেন্দ্র। গত বছর নতুন ৩ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লির দরজায় ধরনা দিয়েছিলেন হাজার হাজার কৃষক। তাতে অংশ নিয়েছিলেন পঞ্জাব, হরিয়ানার কৃষকরা। উত্তরপ্রদেশের কৃষকরা ওই আন্দোলনে খুব বেশি অংশ না নিলেও আন্দোলন যে তাদের উপরে প্রভাব ফেলতে পারে তা বলাই যেতে পারে। এবার বাজেটে কৃষকদের ফসলের ন্যূনতম দাম দেওয়ার জন্য যে বিপুল টাকা বরাদ্দ করা হয়েছে তা কৃষকদের একটা বার্তা দেওয়ার চেষ্টা বলে মনে করছে রাজনৈতিক মহল।

কৃষকদের ফসলে ন্যূনতম সহায়ক মূল্য দেওয়ার জন্য এবার বাজেটে বরাদ্দ করা হয়েছে ২ লাখ ৩৭ হাজার কোটি টাকা। আগামী এক বছর ওই টাকা খরচ করা হবে কৃষকদের ফসল কেনার পেছনে। এটাই দাবি ছিল আন্দোলনকারী কৃষকদের। তারা আওয়াজ তুলেছিলেন ফসলের মিনিমাম সাপোর্ট প্রাইস প্রত্যাহার করা যাবে না। সরকার অবশ্য তখনই বারবার আশ্বাস দিয়েছিল, এমএসপি তুলে নেওয়া হচ্ছে না। এমাসের দ্বিতীয় সপ্তাহেই উত্তর প্রদেশ বিধানসভার নির্বাচন। সরকার কৃষকদের এমএসপি কথা তুলে কৃষক আন্দোলনের পাল্টা যুক্তি খাড়া করতে পারে।

নির্মলা সীতারমন আজ জানিয়েছেন, দেশে তৈলবীজ চাষে উত্সাহ দেওয়া ও বিদেশ থেকে ভোজ্য তেল আমদানি কম করার দিকে জোর দিচ্ছে সরকার। পাশাপাশি, দেশে রাসায়নিক সারের বদলে জৈব সার দিয়ে চাষের ব্যাপারে উত্সাহ দেওয়া হবে। এনিয়ে আজ প্রধানমন্ত্রী বলেছেন, গঙ্গার তীর বরাবর এই ধরনের চাষে বহু মানুষ উপকৃত হবেন। প্রসঙ্গত মনে করিয়ে দেওয়া যেতে পারে উত্তপ্রদেশের একটি বড় অংশ দিয়ে গঙ্গা বয়ে গিয়েছে।

আরও পড়ুন- বর্ধমানে গেরুয়াশিবিরে বিদ্রোহ, জেলা সভাপতির বিরুদ্ধে ক্ষোভে পদত্যাগ যুব নেতার

বিতর্ক থাকলেও নদী সংযুক্তিকরণ প্রকল্পে হাত দিচ্ছে কেন্দ্র। বাজেটে ঘোষণা অনুযায়ী এবার ৫টি নদী সংযুক্তিকরণে হাত দেবে কেন্দ্র। এর ফলে দেশের ৯ লাখ হেক্টর জমিতে সেচের জল পৌঁছবে। পাশাপাশি উপকৃত হবেন ৬৫ লাখ মানুষ। এর জন্য খরচ হবে ৪৪ হাজার ৬০৫ কোটি টাকা।

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির পাখির চোখ এখন উত্তরপ্রদেশ। পঞ্জাবে খুব বেশি কিছু আশা না থাকলেও যোগী রাজ্যে যে বিজেপি ভালো ফল করবে তা বলেছে কয়েকটি সমীক্ষা।  উত্তর প্রদেশের একটি বড় অংশের মানুষ কৃষিজীবী। তাই পঞ্জাবের পাশাপাশি উত্তর প্রদেশের কৃষকরাও এই বাজেটে এমএসপি নিয়ে ঘোষণায় যে আশ্বস্ত হবেন তা বলাই যায়। তাতেই লাভ বিজেপির। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.