গোটা গ্রামের সবার জন্মদিন ১ জানুয়ারি! কারণ ব্যাখ্যা করল আধার কর্তৃপক্ষ

Updated By: Oct 28, 2017, 02:21 PM IST
গোটা গ্রামের সবার জন্মদিন ১ জানুয়ারি! কারণ ব্যাখ্যা করল আধার কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদন : ফের আধার বিভ্রাট! একই গ্রামের বাসিন্দা ৮০০ জনের জন্মদিন একইদিনে। প্রত্যেকেরই আধার কার্ডে লেখা তাদের জন্মদিন ১ জানুয়ারি। হরিদ্বারের গাইন্দিখাটা গ্রামের এই ঘটনায় ইতিমধ্যেই দেশজুড়ে শোরগোল পড়ে গেছে। এই ঘটনায় গাফিলতির অভিযোগ তুলেছেন সেই গ্রামের বাসিন্দারা। যদিও ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার বক্তব্য ভিন্ন।

ইউআইডিএআই-র বক্তব্য, আধারের জন্য তিন ভাবে জন্মদিন নথিভুক্ত করা হয়। কোনও ব্যক্তি নিজে মুখে তাঁর জন্মদিনের তারিখ জানাতে পারেন। অথবা সেই সংক্রান্ত নথিপত্র জমা দিতে পারেন। এই দুটির কোনওটিই না হলে, সেক্ষেত্রে আধার কর্তৃপক্ষের তরফে বয়সের ভিত্তিতে কোনও নির্দিষ্ট বছরের ১ জানুয়ারিকে আবেদনকারীর জন্মদিন হিসেবে ধরে নেওয়া হয়। তবে কেউ চাইলে পরবর্তীকালে অনলাইনে অথবা আধার এনরোলমেন্ট কেন্দ্রে গিয়ে নির্দিষ্ট নথি জমা দিয়ে আবার সেই জন্মদিন পরিবর্তনও করে নিতে পারেন।

হরিদ্বারের বিচারক মণীশ কুমার জানিয়েছেন, ঘটনাটি সম্পর্কে তাঁরা জানতে পেরেছেন। ইতিমধ্যেই এই ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের রিপোর্টের উপর ভিত্তি করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, এর আগে মে মাসে রাজস্থানের জয়সলমেরের গ্রামে এরকমই একটি অভিযোগ সামনে এসেছিল। ২৫০ জন গ্রামবাসীর আধার কার্ডে জন্মদিন হিসেবে লেখা ছিল জানুয়ারি।

আরও পড়ুন, গ্রাহকদের তথ্য ফাঁস করলেই এবার ই-কমার্স সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থা!

.