Emergency Session In Sikkim: নেপালিদের নিয়ে সুপ্রিম কোর্টের মন্তব্যের প্রেক্ষিতে দু'দিন বনধ! কেন আগুন জ্বলছে সিকিমে?

Emergency Session In Sikkim:ক্ষোভে ফেটে পড়েছে সিকিমের নেপালিরা। দুদিন ধরে উত্তপ্ত হয়ে আছে সিকিম। পবন কুমার চামলিংয়ের সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট ঘটনার পরিপ্রেক্ষিতে সিকিমে ৪৮ ঘণ্টা বা দুদিনের বন্ধ ডেকেছে। যা আজ, শনিবার থেকে চলছে।

Updated By: Feb 4, 2023, 02:05 PM IST
Emergency Session In Sikkim: নেপালিদের নিয়ে সুপ্রিম কোর্টের মন্তব্যের প্রেক্ষিতে দু'দিন বনধ! কেন আগুন জ্বলছে সিকিমে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্ষোভে ফেটে পড়েছে সিকিমের নেপালিরা। দুদিন ধরে উত্তপ্ত হয়ে আছে সিকিম। পবন কুমার চামলিংয়ের সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট ঘটনার পরিপ্রেক্ষিতে সিকিমে ৪৮ ঘণ্টা বা দুদিনের বন্ধ ডেকেছে। যা আজ, শনিবার থেকে চলছে। 

লেপচা ও ভুটিয়াদের বাদ দিলে সিকিমে নেপালিরা সংখ্যাগুরু। সিকিম ভারতের সঙ্গে মিলে যায় ১৯৭৫ সালের ২৬ এপ্রিলে। তবে, সিকিমে সম্প্রতি করছাড় দেওয়ার ক্ষেত্রে বলা হয়েছে, যেসব জাতি স্বাধীন সিকিমের বাসিন্দা ছিল একমাত্র তারাই এই ছাড় পাবে। অর্থাৎ, 'ফরেন অরিজিন' প্রশ্নে এই কড়াকড়ির কথা উঠেছে। 

আরও পড়ুন: PM Modi Abroad Trips: চার বছরে ২১ বার বিদেশভ্রমণ, খরচ প্রায় ২৩ কোটি! এসব কার ট্যুরের খতিয়ান জানেন?

অর্থাৎ, ঘটনাচক্রে 'ফরেন অরিজিন' থাকলে এই ছাড়া সংশ্লিষ্ট জাতি পাবে না। আর এইখানেই ক্ষুব্ধ হয়েছে নেপালিরা। কেননা, নেপালি জনগোষ্ঠীর দাবি, তারা সিকিমের আদি বাসিন্দা। ফলে, করছাড় পাওয়ার ক্ষেত্রে তাদেরও অধিকার রয়েছে। যদিও করছাড়ের বিষয়টি এখন আর অগ্রাধিকার পাচ্ছে না। এখন বিষয়টি পুরোপুরি জাত্যভিমানের প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের জেরে নেপালিদের আবেগে আঘাত এসেছে বলেই দাবি সংশ্লিষ্ট জনগোষ্ঠীর। 

আরও পড়ুন: Union Budget 2023: দাম কমছে মোবাইলের, টিভি'র! সস্তা হচ্ছে আরও অনেক কিছু; একনজরে দেখে নিন তালিকা...

২ ফেব্রুয়ারি স্টেট হেলথ মিনিস্টার পদত্যাগ করেছেন। স্বাস্থ্যমন্ত্রী মণি কুমার শর্মা জানিয়েছেন, রাজ্য সরকার রাজ্যবাসীর সেন্টিমেন্টকে মর্যাদা দিচ্ছে না। তা ছাড়া কোর্টের যে পর্যবেক্ষণ সেটারও প্রতিবাদ করছি। সেই প্রতিবাদস্বরূপ মন্ত্রিত্ব থেকে সরে দাঁড়াচ্ছি। 

এদিকে বিতর্ক দানা বেঁধেছে, অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেলকে নিয়েও। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি শীর্ষ আদালতকে সিকিমজ-নেপালিজদের সঙ্গে অন্য জনগোষ্ঠীর ফারাক সম্যক বোঝাতে পারেননি। পারেননি সিকিমের 'ওল্ড সেটলারস'দের বিষয়ে সন্তোষজনক ব্যাখ্যা শীর্ষ আদালতে দাখিল করতেও। যদিও অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.