Tripura Elections 2023: ত্রিপুরা জিততে 'নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার' দাবি মানিকের, 'রেকর্ড হারে ভোটে'-র আর্জি মোদীর

ক্ষমতায় ফিরতে মরিয়া বিজেপি। সিপিএম-কংগ্রেসও এবার কোমর বেঁধে নেমেছে তার পুরনো জমি উদ্ধার করতে। সবেমিলিয়ে কড়া নিরাপত্তায় শুরু হয়েছে ত্রিপুরা বিধানসভার ৬০ আসনে ভোটগ্রহণ। বিজেপি ও তার সহযোগী আইপিএফটির সঙ্গে বাম কংগ্রেসের জোটের জোর টক্কর হতে পারে বলে মনে করা হচ্ছে। লড়াইয়ের ময়দানে রয়েছে ইন্ডিজেনাস পিপিলস ফ্রন্ট অব ত্রিপুরা(আইপিএফটি)। লড়াইয়ের করছে তিপরা মোথা। 

Updated By: Feb 16, 2023, 11:20 AM IST
Tripura Elections 2023: ত্রিপুরা জিততে 'নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার' দাবি মানিকের, 'রেকর্ড হারে ভোটে'-র আর্জি মোদীর
নিজস্ব চিত্র।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ত্রিপুরা বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু আজ। ৬০টি বিধানসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিভিন্ন দলের মোট ২৫৯ জন প্রার্থী। ভোটার সংখ্যা ২৮ লক্ষ ১৪ হাজার ভোটার। মোট বুথের সংখ্যা ৩ হাজার ৩৩৭। ক্ষমতায় ফিরতে মরিয়া বিজেপি। সিপিএম-কংগ্রেসও এবার কোমর বেঁধে নেমেছে তার পুরনো জমি উদ্ধার করতে। সবেমিলিয়ে কড়া নিরাপত্তায় শুরু হয়েছে ত্রিপুরা বিধানসভার ৬০ আসনে ভোটগ্রহণ। বিজেপি ও তার সহযোগী আইপিএফটির সঙ্গে বাম কংগ্রেসের জোটের জোর টক্কর হতে পারে বলে মনে করা হচ্ছে। লড়াইয়ের ময়দানে রয়েছে ইন্ডিজেনাস পিপিলস ফ্রন্ট অব ত্রিপুরা(আইপিএফটি)। লড়াইয়ের রয়েছেন তিপরা মোথা। 

আরও পড়ুন, Tripura Assembly Election 2023: ত্রিমুখী লড়াই; ভোটের লাইনে ত্রিপুরা, লড়াইয়ের ময়দানে এবার গুরুত্বপূর্ণ কারা

এদিন ত্রিপুরা ভোট নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার জন্য ত্রিপুরাবাসীকে আহ্বান জানিয়েছেন। ট্যুইটে তিনি লিখেছেন, "গণতন্ত্রের এই উৎসব সাড়ম্বরে পালন করুন। রেকর্ড হারে ভোটাধিকার প্রয়োগ করুন। বিশেষভাবে এই আর্জি রাখছি ত্রিপুরার যুব সম্প্রদায়ের কাছে। নিজেদের ভোটাধিকার প্রয়োগ করুন আপনারা।" অন্যদিকে, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা বলেন, ''প্রার্থনা করেই বাড়ি থেকে বেরিয়েছি। বিজেপি দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসবে। রাজ্যে এখনও পর্যন্ত ভোট শান্তিপূর্ণ হচ্ছে।'' তিনি বলেন, ত্রিপুরায় দল ভাল পারফরম্যান্স করবে এই বিষয়ে তিনি শতভাগ আশাবাদী। বিজেপি ত্রিপুরায় নিরঙ্কুশ সখ্যাগরিষ্টতা পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ত্রিপুরায় ভোটদান শুরু হতেই বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, তিনি জানান, ত্রিপুরায় উন্নয়নশীল এবং কর্মক্ষমতা সম্পন্ন সরকার গড়তে মানুষকে আজ বেশি করে ভোটদান করতে হবে। ত্রিপুরায় মোট ৩০ জন মহিলা প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সর্বোচ্চ ১২ জন মহিলাকে টিকিট দিয়েছে। সিপিএম দু-জন, টিপরা মোথা দুইজন, তৃণমূল কংগ্রেস তিনজন, কংগ্রেস একজন মহিলা প্রার্থী দিয়েছে। 

নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া তফসিল অনুযায়ী, ত্রিপুরার সব আসনে সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হবে এবং চলবে বিকেল ৪টা পর্যন্ত। যারা বিকাল ৪টা পর্যন্ত ভোটার লাইনে যোগ দেবেন তাদের ভোট দিতে দেওয়া হবে। কারিগরি সমস্যার কারণে ভোটগ্রহণে কোনো বিঘ্ন ঘটলে সংশ্লিষ্ট জেলার নির্বাচন কর্মকর্তা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, সকাল ৯টা পর্যন্ত প্রায় ১২.৭৬ শতাংশ ভোট পড়েছে ত্রিপুরার সব আসনে। 

আরও পড়ুন, Tripura Assembly Election 2023: আজ ত্রিপুরায় বিধানসভা ভোট, লড়ছে তৃণমূলও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.