Triple Talaq: 'মুসলিম মহিলাদের জীবন....', তিন তালাকের বিরুদ্ধে শীর্ষ আদালতে জোর সওয়াল কেন্দ্রের

Triple Talaq: প্রিম কোর্টে ওই মামলাটি করে সমস্থ কেরালা জানমিয়াতুল উলেমা। ওই মামলায় বলা হয় মুসিলম ওম্যান অ্যাক্ট ২০১৯ হল অসাংবিধানিক। ধর্মের ভিত্তিতে সেখানে বাচবিচার করা হয়েছে।

Updated By: Aug 19, 2024, 05:04 PM IST
Triple Talaq: 'মুসলিম মহিলাদের জীবন....', তিন তালাকের বিরুদ্ধে শীর্ষ আদালতে জোর সওয়াল কেন্দ্রের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিন তালাকের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জোরাল সওয়াল করল কেন্দ্র। সুপ্রিম কোর্টে দায়ের করা এক হলফনামায় কেন্দ্র বলল, তিনি তালাক বিবাহ নামে এক প্রতিষ্ঠানের জন্য বিপদ। এই প্রথা দেশের মুসলিম মেয়েদের জীবন দুর্বিষহ করে তুলেছে।

আরও পড়ুন-অগ্নিদগ্ধ হয়েই মৃত্যু নাকি অন্যকিছু, নিজের বাড়ি থেকেই উদ্ধার আইনজীবীর মৃতদেহ

দেশের বহু জায়গায়  এই তিন তালাক প্রথা এখনও চলে। সমাজে বিবাহ বিচ্ছেদের সংখ্যা না কমার ক্ষেত্রে এই প্রথা কাজ করছে। কোনও মহিলা তিনি তালাক পেয়ে তার আর পুলিসের কাছে যাওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। আর পুলিসের কোনও উপায় থাকে না কারণ তার হাতে জোরাল কোনও আইন নেই। ফলে স্বামীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যায় না। ওই অবস্থা বদলের জন্য কড়া আইন আনার প্রয়োজন ছিল।

তিন তালাক বন্ধ হওয়ার পর কেন্দ্রের  যুক্তি ছিল তিন তালাক শুধু নিষিদ্ধ নয় বরং যারা এর সঙ্গে জড়াবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। সেখানে বলা হয় সুপ্রিম কোর্ট যেহেতু তিন তালাককে নিষেদের উপরে সহমত প্রকাশ করেছে সেহেতু এই আইনে শাস্তির ব্যবস্থা বাতিল করা হোক। সেই মামলায়  আজ তার মনোভাব জানাল সরকার।

সুপ্রিম কোর্টে ওই মামলাটি করে সমস্থ কেরালা জানমিয়াতুল উলেমা। ওই মামলায় বলা হয় মুসিলম ওম্যান অ্যাক্ট ২০১৯ হল অসাংবিধানিক। ধর্মের ভিত্তিতে সেখানে বাচবিচার করা হয়েছে।

অন্যদিকে, শীর্ষ আদালতকে কেন্দ্র আরও জানায়, “দেশের শীর্ষ আদালত বার বার বলেছে আইন তৈরি করার কাজ আদালতের নয় সংসদের। ফলে আইন কী হবে সে বিষয়ে সিদ্ধান্ত সংসদ নেবে, আদালত নয়। এবং সংসদ দেশের মানুষের জন্য কোনটা ভালো ও কোনটা খারাপ তা নির্ধারণ করেই আইন তৈরি করে। অপরাধের ক্ষেত্রে তার উপযুক্ত শাস্তি নির্ধারণ করাই সরকারের প্রধান কাজ।”

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.