‘তিন তালাক’ আইন খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট, জবাব চেয়ে কেন্দ্রকে নোটিস

এ দিন আবেদনকারীদের পক্ষের আইনজীবী সলমন খুরশিদ জানান, তিন তালাককে ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট অবৈধ বলে ঘোষণা করেছে। এরপর ফৌজদারি অপরাধের জায়গা থাকে না

Updated By: Aug 23, 2019, 12:17 PM IST
‘তিন তালাক’ আইন খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট, জবাব চেয়ে কেন্দ্রকে নোটিস
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সদ্য পাস হওয়া ‘তিন তালাক বিরোধী আইন’ খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট। এই আইন ‘অসংবিধানিক’ বলে একাধিক পিটিশন দায়ের হয় সুপ্রিম কোর্টে। মুসলিম মহিলা (বিবাহের অধিকার সংরক্ষণ) আইনের সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখার কথা জানিয়ে আজ কেন্দ্রকে নোটিস পাঠাল বিচারপতি এনভি রমণের নেতৃত্বাধীন বেঞ্চ।

এ দিন আবেদনকারীদের পক্ষের আইনজীবী সলমন খুরশিদ জানান, তিন তালাককে ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট অবৈধ বলে ঘোষণা করেছে। এরপর ফৌজদারি অপরাধের জায়গা থাকে না। উল্লেখ্য, চলতি বছরে জুলাইয়ে তিন তালাক বিরোধী বিল সংসদের উভয় কক্ষে পাস করিয়ে মুসলিম মহিলা (বিবাহ অধিকার সংরক্ষণ) আইন করে কেন্দ্র। যেখানে অভিযুক্তকে ৩ বছরের কারাদণ্ড দেওয়ার কথা বলা হয়েছে। তিন তালাককে ফৌজদারি ঘোষণা করায় ওই আইনের বিরোধিতা করেছে কংগ্রেস, তৃণমূল-সহ একাধিক রাজনৈতিক দলও।

আরও পড়ুন- নগদ সঙ্কটে গত ৭০ বছরে অভূতপূর্ব পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশ, বিস্ফোরক নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান

সমস্তা কেরল জামাতুল উলেমা নামে কেরলের একটি মুসলিম সংঠগন ওই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করে। তাদের অভিযোগ, এই আইন নির্দিষ্ট একটি ধর্মের সম্প্রদায়ের লক্ষ্য করে এই আইন তৈরি করা হয়েছে। এর ফলে সমাজে বৈষম্য এবং  ভারসাম্য নষ্ট হবে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আবেদনকারীর আরও অভিযোগ, তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের গুরুত্ব সম্পর্কে উদাসীন কেন্দ্র। তিন তালাকের প্রবণতা নিশ্চিহ্ন করার চেয়ে মুসলিম স্বামীদের শাস্তি দেওয়ার উপর জোর দেওয়া হয়েছে।  

.