খুলে যাচ্ছে ট্রানজিট রুট, নিজের গাড়িতেই এবার পাড়ি দিন প্রতিবেশী দেশে

নিজের গাড়িতেই এবার  সহজেই চলে  যাওয়া যাবে বাংলাদেশ, নেপাল কিংবা ভুটান।  চার দেশের মধ্যে খুব শিগগিরই খুলে যাচ্ছে ট্রানজিট রুট।  পর্যটন বা যাত্রী পরিবহণে সুবিধা তো হবেই। নতুন নিয়ম অনেকটাই কমে যাবে পণ্য পরিবহণের খরচও।BBIN। বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল। এই চার দেশের মধ্যে সড়ক যোগাযোগ আরও উন্নত করার পদক্ষেপ নিয়েছে ভারত সরকার।  গত পনেরই জুন এনিয়ে চুক্তিও হয়েছে চার দেশের।

Updated By: Jul 24, 2015, 09:32 PM IST
খুলে যাচ্ছে ট্রানজিট রুট, নিজের গাড়িতেই এবার পাড়ি দিন প্রতিবেশী দেশে

ব্যুরো: নিজের গাড়িতেই এবার  সহজেই চলে  যাওয়া যাবে বাংলাদেশ, নেপাল কিংবা ভুটান।  চার দেশের মধ্যে খুব শিগগিরই খুলে যাচ্ছে ট্রানজিট রুট।  পর্যটন বা যাত্রী পরিবহণে সুবিধা তো হবেই। নতুন নিয়ম অনেকটাই কমে যাবে পণ্য পরিবহণের খরচও।BBIN। বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল। এই চার দেশের মধ্যে সড়ক যোগাযোগ আরও উন্নত করার পদক্ষেপ নিয়েছে ভারত সরকার।  গত পনেরই জুন এনিয়ে চুক্তিও হয়েছে চার দেশের।

চুক্তি অনুসারে, ব্যক্তিগত গাড়ি নিয়ে এবার পাড়ি দেওয়া যাবে ভিন দেশে। সহজেই পণ্যবাহী ট্রাক সীমান্ত পেরিয়ে প্রবেশ করতে পারবে অন্য দেশে। যাত্রীবাহী বাসেও আরও সহজে অন্য দেশে যাওয়া যাবে।উত্তরপূর্বের রাজ্যগুলিতে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ,নেপালের মতো প্রতিবেশী দেশের রাস্তা ব্যবহার করতে পারবে ভারত।

একই ভাবে ভারতে রাস্তা ব্যবহার করতে পারবে প্রতিবেশী তিন দেশ।

এখন অধিকাংশ স্থলসীমান্তে পণ্য খালাস করে তুলে দেওয়া হয় প্রতিবেশী দেশের ট্রাকে। যাতে সময় ও টাকা, দুই খরচই বাড়ে। কিন্তু এই চুক্তি কার্যকর হলে অনেকটাই কমে যাবে পণ্য পরিবহণের খরচ।

আন্তর্জাতিক সড়ক পরিবহণের সঙ্গে যুক্তদের নিয়ে এ বিষয় শনিবার এক কর্মশালা হচ্ছে কলকাতায়। আসছেন বিদেশ ও স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরা। থাকবেন অন্যান্য দেশের প্রতিনিধি ও বিএসএফ কর্তারাও।

 

.