রেল দুর্ঘটনা, উড়ালপুল ভেঙে হত ৪ মহারাষ্ট্রে

পাথরের ধাক্কায় লাইনচ্যুত হয়ে যাওয়া কাসারা-সিএসটি লোকালের কয়েকটি কামরার সঙ্গে সংঘর্ষে লাইনচ্যুত হয় মুম্বই-গোন্ডিয়া বিদর্ভ এক্সপ্রেসের দুটি বগি। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত কমপক্ষে ৩০।

Updated By: Jul 20, 2012, 12:40 PM IST

পাথরের ধাক্কায় লাইনচ্যুত হয়ে যাওয়া কাসারা-সিএসটি লোকালের কয়েকটি কামরার সঙ্গে সংঘর্ষে লাইনচ্যুত হয় মুম্বই-গোন্ডিয়া বিদর্ভ এক্সপ্রেসের দুটি বগি। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত কমপক্ষে ৩০। গতকাল রাতে মুম্বই ডিভিশনের কল্যান-ইগতপুরী শাখায় এই দুর্ঘটনাটি ঘটে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ ঘটনাস্থলে যাচ্ছেন রেলমন্ত্রী মুকুল রায়।  
গত কয়েকদিন ধরে মুম্বই সহ মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় ভারি বৃষ্টি হচ্ছে। যার ফলে কিছু জায়গায় ছোটোখাট ধসও নেমেছে। তার জেরেই বৃহস্পতিবার রাতে দুর্ঘটনার কবলে পড়ে কাসারা থেকে ছত্রপতি শিবাজি টার্মিনাসগামী একটি লোকাল ট্রেন। রেল সূত্রের খবর, রাত ৯টা ১৬ মিনিটে কাসারা থেকে ছাড়ার পর উমরবালি স্টেশনে ঢোকার মুখে ধসের কারণে লাইনে পড়ে থাকা বোল্ডারের ধাক্কায়, লোকাল ট্রেনের ১২টি বগির মধ্যে ১১টি বগিই লাইনচ্যুত হয়।
ঠিক সেই সময় ডাউন লাইন দিয়ে আসছিল ১২১০৫ আপ মুম্বই-গোন্ডিয়া বিদর্ভ এক্সপ্রেস। একে বৃষ্টি, তার উপর ঘন অন্ধকারে লাইনচ্যুত লোকালের ফ্ল্যাশার দেখতে পেয়ে এমার্জেন্সি ব্রেক ব্যবহার করেন বিদর্ভ এক্সপ্রেসের চালক। তবু এড়ানো যায়নি দুর্ঘটনা। গতি কমলেও, ডাউন লাইনে পড়ে থাকা কাসারা-সিএসটি লোকালের কয়েকটি বগির সঙ্গে ধাক্কা লাগে বিদর্ভ এক্সপ্রেসের। তারপরই ইঞ্জিন সহ লাইনচ্যুত হয় বিদর্ভ এক্সপ্রেসের বেশ কয়েকটি কামরা।
খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান মধ্য রেলের জেনারেল ম্যানেজার সহ একাধিক আধিকারিক। নিয়ে যাওয়া হয় রিলিফ ট্রেনও। তবে দুর্যোগের কারণে ব্যহত হয় উদ্ধারকাজ। দুর্ঘটনার জেরে মুম্বই ডিভিশনের কল্যান-ইগতপুরী শাখায় দীর্ঘক্ষণ ব্যহত হয় ট্রেন চলাচল। দুর্ঘটনায় মৃতদের পরিবার পিছু আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে রেলমন্ত্রক। সেইসঙ্গে আহতদেরও ক্ষতিপূরণ এবং তাঁদের চিকিত্‍সার খরচও বহন করবে রেল।

অন্যদিকে, মুম্বইয়ের ওয়াডালায় একটি নির্মীয়মাণ উড়ালপুল ভেঙে গতকাল ১ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৫ জন। পুলিস সূত্রের খবর, বৃহস্পতিবার রাত ১০টা ৪৫ নাগাদ হঠাত্‍ই ভেঙে পড়ে শান্তি নগরের বরকত আলি রোডের উপর নির্মীয়মাণ ইস্টার্ন ফ্রিওয়ের একটি অংশ। সেই সময় কাজ করছিলেন বেশ কয়েকজন কর্মী। কংক্রিকেট খসে পড়া স্ল্যাবের উপর চাপা পড়ে যান তাঁরা। তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে, সেখানে একজনের মৃত্যু হয়। 
প্রথমে মনে করা হয়েছিল ভেঙে পড়েছে মোনোরেলের জন্য নির্মীয়মাণ ব্রিজের একটি অংশ। পরে এমএমআরডিএ-এর তরফে জানানো হয় যে মোনোরেল নয়, দুর্ঘটনার কবলে ইস্টার্ন ফ্রিওয়ে। দক্ষিণ মুম্বইয়ের সঙ্গে নবি মুম্বইয়ের সংযোগ স্থাপনের জন্য যে উড়ালপুল তৈরি করা হচ্ছে, ভেঙে পড়েছে তারই একটি অংশ। রাতে ঘটনাস্থলে যান পুলিস ও প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে এমএমআরডিএ।

.