ভারতের 'টপ সিক্স' রেডলাইট এরিয়া

দেহ ব্যবসা যে অন্যতম এক প্রাচীন পেশা এটাতো নিশ্চই জানেন। ভারতেও বহু যুগ ধরে এই পেশা চলে আসছে। এখন আপনাদের ভারতের এমন সাতটা জায়গার খোঁজ দেব যেখানে দেহ ব্যবসাটাই 'ঐতিহ্য'। এই এলাকার মহিলাদের ক্ষেত্রে দেহ ব্যবসাই 'অন্যতম প্রধান পেশা'। এখন সেই ছ'টা জায়গার নাম জেনে নিন-

Updated By: Jun 21, 2016, 11:07 PM IST
ভারতের 'টপ সিক্স' রেডলাইট এরিয়া

ওয়েব ডেস্ক: দেহ ব্যবসা যে অন্যতম এক প্রাচীন পেশা এটাতো নিশ্চই জানেন। ভারতেও বহু যুগ ধরে এই পেশা চলে আসছে। এখন আপনাদের ভারতের এমন সাতটা জায়গার খোঁজ দেব যেখানে দেহ ব্যবসাটাই 'ঐতিহ্য'। এই এলাকার মহিলাদের ক্ষেত্রে দেহ ব্যবসাই 'অন্যতম প্রধান পেশা'। এখন সেই ছ'টা জায়গার নাম জেনে নিন-

১) জি বি রোড, দিল্লি- শুরু যখন হচ্ছে তখন রাজধানীকে দিয়েই শুরু হোক। পুরো নাম, গার্স্টিন বেসন রোড। পুরুষ বা নারী, দিল্লির যেকোনও বাসিন্দাই এই এলাকাকে এক ডাকে চেনেন। রাজধানীর বুকে ব্যস্ত এই জায়গায় গা ঘেঁষাঘেঁষি করে রয়েছে প্রচুর পুরানো দিনের বহুতল বাড়ি। অধিকাংশ ক্ষেত্রেই এই বাড়িগুলোর একতলায় চলে কোনও না কোনও দোকান। আর বাকি তলাগুলোতে চলে যৌনতার বিকিকিনি। সারা দেশের প্রচুর মেয়ে এবং শিশু এখানে বিক্রি হয়ে চলে আসে।

২) কামাথিপুরা, মুম্বাই- এই জায়গাটার আসল নামটাই বদলে এখন 'রেড স্ট্রিট অফ বোম্বে' হয়ে গেছে। এশিয়ার মধ্যে এটি দ্বিতীয় বৃহত্তম রেড লাইট এরিয়া।

৩) নাট পুরা, উত্তর প্রদেশ- লখনউ থেকে আড়াই ঘন্টার দূরত্বে হাজার পাঁচেক মানুষের এই গ্রামে দেহ ব্যবসার ইতিহাস ৪০০ বছরের পুরানো। এখানকার মহিলারা মূলত এই পেশার উপর নির্ভর করেই বেঁচে আছেন।

৪) শিবদাসপুর, বারাণসী- বেনারস স্টেশন থেকে ১০ কিলোমিটার দূরের এই এলাকাও এক প্রাচীন দেহ ব্যবসার আখড়া।

৫) ওয়াদিয়া, গুজরাট- গুজরাটের এই এলাকায় মহিলারা দেহ ব্যবসার মাধ্যমেই তাঁদের সংসার চালান। এমন কী এঁদের স্বামীরাই এদের 'খদ্দের' ধরে এনে দেন। এভাবেই চলছে এই ব্যবস্থা বহু কাল ধরে।

৬) সোনাগাছি, কলকাতা- এশিয়ার বৃহত্তম যৌনপল্লি হল সোনাগাছি। উত্তর কলকাতার এই এলাকাতেও বহু যুগ ধরে চলে আসছে যৌনতা কেনাবেচা।

.